কুর্দি এলাকায় মার্কিন প্রভাব বিস্তারের সুযোগ দেব না : ইরান

  17-02-2018 05:51PM

পিএনএস ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. আলী আকবর বেলায়েতি বলেছেন- ইরান, ইরাক ও সিরিয়ার মধ্যে অব্যাহত সহযোগিতা কুর্দি অধ্যুষিত এলাকায় আমেরিকাকে প্রভাব বিস্তার করার সুযোগ দেবে না।

ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল-জাফারির সঙ্গে গতকাল (শুক্রবার) এক বৈঠকে তিনি একথা বলেন। ইরাকের টেলিভিশন চ্যানেল আল-বালাদি এ খবর দিয়েছে। ড. বেলায়েতি আমেরিকাকে মধ্যপ্রাচ্যের জন্য বড় সমস্যা হিসেবে উল্লেখ করে বলেন, এই অঞ্চলে আমেরিকার সমস্ত রাজনৈতিক, সামরিক ও নিরাপত্তা বিষয়ক পদক্ষেপের দিকে গভীরভাবে দৃষ্টি রাখছে ইরান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের চলমান মধ্যপ্রাচ্য সফর প্রসঙ্গে ড. বেলায়েতি বলেন, ইরানের বিরুদ্ধে আমেরিকার রাজনৈতিক ও সামরিক নানা পদক্ষেপ ব্যর্থ হওয়ার পর তিনি এই সফর করছেন।

সিরিয়ার আফরিন এলাকায় কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি-কে মদদ দিচ্ছে আমেরিকা। এছাড়া, ইরাকের কুর্দিস্তান অঞ্চলের কুর্দি নেতাদের প্রতি আমেরিকার প্রকাশ্য সমর্থন রয়েছে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, কুর্দি অঞ্চলে আধিপত্য বিস্তারের মাধ্যমে মূলত ইরানের ওপর নজর রাখার ব্যবস্থা করতে চায় আমেরিকা। এর ফলে গোটা ইরাক, ইরান ও সিরিয়ায় অস্থিতশীলতা দেখা দেবে বলে ধারণা করা হয়।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন