দুতার্তের পথে হাঁটছেন ট্রাম্প

  20-03-2018 03:29PM


পিএনএস ডেস্ক: মাদকের বিস্তার রোধে মাদক পাচারকারীদের মৃত্যুদণ্ডের প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া মাদক বিক্রির ক্ষেত্রে পরিমাণ একেবারে সীমিত রাখার ব্যাপারে কংগ্রেসে আবেদন করবেন তিনি।

সোমবার নিউ হ্যাম্পশায়ারের ম্যানচেস্টারে বক্তৃতা দেয়ার সময় এই প্রস্তাব দেন তিনি। আমেরিকায় মারাত্মকভাবে ছড়িয়ে পড়া মাদকের বিস্তার রোধে তার পরিকল্পনার অংশ হিসেবে তিনি বিতর্কিত এ আহ্বান জানান।

ট্রাম্প সমাবেশে উপস্থিত জনগণের উদ্দেশ্যে বলেন, ‘এরা ভয়ংকর মানুষ এবং আমাদেরকে এদের প্রতি কঠোর হতে হবে।’

তিনি আরো বলেন, ‘আমরা যদি মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর হতে না পারি, তবে এতে কেবল সময়ই নষ্ট হবে।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার মধ্যে মৃত্যুদণ্ড ও অন্তর্ভূক্ত রয়েছে।’

যুক্তরাষ্ট্রের প্রায় ২৪ লাখ মানুষ মাদকাসক্ত। অনেকেই হেরোইন এবং ফেনাটিল গ্রহণ করেন। ২০১৬ সালে মাদক গ্রহণের ফলে ৪২ হাজার মানুষের মৃত্যু হয়েছে দেশটিতে। যাদের বয়স ৫০-এর নীচে, তাদের মৃত্যু হয়েছে অতিরিক্ত মাদক সেবনের কারণে। দেখা যাচ্ছে, ডাক্তারের প্রেসক্রিপশন ব্যবহার করে ব্যথা কমানোর জন্য তারা মাত্রাতিরিক্ত মাদক গ্রহণ করতো।

ট্রাম্প এক বছর আগে ক্ষমতা গ্রহণের সময় এই সংকট নির্মূল করার অঙ্গীকার করেছিলেন। কিন্তু এখন পর্যন্ত সংকট সমাধানের জন্য তাকে যথেষ্ট বেগ পেতে হচ্ছে। ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ জানিয়েছে, এই সব মাদকের মাত্রাতিরিক্ত সেবনের কারণে দিনে আনুমানিক ১১৫ আমেরিকান মারা যায়।

মাদক সংক্রান্ত হত্যাকাণ্ড যুক্তরাষ্ট্রে ইতোমধ্যেই সর্বোচ্চ শান্তিযোগ্য অপরাধ হিসেবে আইনী স্বীকৃতি পেয়েছে। কিন্তু এই আইনের আওতায় এখন পর্যন্ত কাউকে মৃত্যুদণ্ড দেয়া হয়নি।

ট্রাম্পের পরিকল্পনা বাস্তবায়ন হলে বিচার বিভাগ সরাসরি চিকিৎসক, ফার্মাসি এবং ওষুধ উৎপাদনকারী কোম্পানিগুলোর বিরুদ্ধে সরাসরি সিদ্ধান্ত দিতে পারবে।

এমনকি এই পরিকল্পনা বাস্তবায়ন হলে তিন বছরের মধ্যে প্রেসক্রিপশনে এ ধরনের ওষুধের পরিমাণ (যেগুলোতে মরফিন রয়েছে) এক তৃতীয়াংশ কমিয়ে ফেলা হবে। পাশাপাশি মাদকাসক্তদের চিকিৎসা আরও উন্নত করা হবে। এছাড়া মানুষকে সচেতন করে তুলতে প্রচারণা চালানোর পরিকল্পনা আছে ট্রাম্পের।

এর আগেও মাদকপাচারকারীদের মৃত্যুদণ্ডের প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। ফিলিপাইন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের একই ধরণের সিদ্ধান্তের প্রশংসাও করেছিলেন তিনি। উল্লেখ্য, দুতার্তে মাদকপাচারকারীদের গুলি করে হত্যার নির্দেশ দিয়েছিলেন। সূত্র: এএফপি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন