১ দশকে সবচেয়ে কম বিদেশী বিনিয়োগ সৌদিতে

  24-03-2018 01:29PM

পিএনএস ডেস্ক:সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক ও রাজনৈতিক সংস্কার নিয়ে সৃষ্ট উদ্বেগের কারণে দেশটিতে বিদেশী বিনিয়োগ কমে গেছে।

ব্রিটিশ গণমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, দেশটির ভবিষ্যৎ নিয়ে উদ্বেগের কারণে এক দশকের মধ্যে সবচেয়ে কম বিদেশী বিনিয়োগ আছে দেশটিতে। এমনকি আরব বসন্তের অনিশ্চয়তামূলক পরিস্থিতিতেও এর চেয়ে বেশি বিনিয়োগ ছিল সৌদি আরবে।

ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন মতে, ২০১৭ সালে সৌদি আরবে ৫৮টি বিদেশী প্রকল্প ছিল, যেখানে ২০১১ সালে ছিল ১৪০টি। অথচ নিজের ভিশন-২০৩০ বাস্তবায়নে মোহাম্মদ বিন সালমান বিদেশী বিনিয়োগ আকর্ষণের চেষ্টা করছেন।

গত এক দশকে পশ্চিম ইউরোপের দেশগুলো থেকে সৌদি আরবে বিদেশী বিনিয়োগ কমে ১৪৪ মিলিয়ন ডলার ও যুক্তরাষ্ট্র থেকে তা কমে ৪৫৭ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

অথচ এই দুই অঞ্চলই সৌদি আরবে বিদেশী বিনিয়োগের সবচেয়ে বড় উৎস। ২০১০ থেকে ২০১৬ সালের মধ্যে প্রতিবছর দেশটিতে পশ্চিম ইউরোপীয় দেশগুলোর বিনিয়োগ ছিল ২.৯ বিলিয়ন ডলার এবং মার্কিন বিনিয়োগ ছিল ২.১ বিলিয়ন ডলার।

তবে একই সময়ে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতে বিদেশী বিনিয়োগ কমেনি। বরং কাতার বা সংযুক্ত আরব আমিরাতের মতো উপসাগরীয় দেশগুলোতে ২০১৭ সালে বিদেশী বিনিয়োগ বেড়েছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন