৪০০ বছর পর মন্দিরে প্রবেশ করলেন পুরুষরা

  24-04-2018 11:25AM


পিএনএস ডেস্ক: ভারতের এক মন্দিরে চার শতাব্দীর বেশি সময় পর পুরুষরা প্রবেশের অনুমতি পেয়েছেন। উড়িষ্যার এই মন্দিরে পুরুষদের প্রবেশ নিষিদ্ধ ছিল। শুধু দলিত নারীরাই এখানে প্রবেশ করতে পারতেন। ২০ এপ্রিল নারী পুরোহিতরা পাঁচজন পুরুষকে প্রবেশের অনুমতি দিয়ে মূর্তিগুলো সরানোর কথা বলেন।

শতভয়া গ্রামে পানি ওঠায় আশঙ্কা করা হচ্ছিলো। এর ফলে মূর্তিগুলো ডুবে যেতে পারে। সেগুলো সরানোর জন্য পাঁচজন পুরুষকে প্রবেশের অনুমতি দেয়া হয়। ‘মা পাঞ্চুবারাহি’ নামের ওই মন্দির দেখাশোনা করেন পাঁচজন দলিত নারী পুরোহিত। প্রতিদিনের পুজাপাঠও তারাই করেন। বিগত চার শ' বছরে এর কোনো ব্যতিক্রম হয়নি। এবারই প্রথম ঢুকতে পারলেন পুরুষরা।

পৃথিবীর উষ্ণতায় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে থাকায় হুমকির মুখে পড়েছে সৈকতের কাছেই অবস্থিত মন্দিরটি। স্থানীয়দের বিশ্বাস প্রাকৃতিক দুর্যোগ থেকে মন্দিরটি তাদের রক্ষা করে। সেখানে অবস্থিত পাঁচটি মূর্তির প্রত্যেকটি দেড় টনের মতো ভারী। তাই নারীদের পক্ষে সেগুলো সরানো সম্ভব ছিল না। পরে ভেতরের রুম থেকে সেগুলো ওপরে নেয়ার জন্য প্রবেশের অনুমতি পান তারা। সাগরের কারণে শতভয়া গ্রামের অনেকটা অংশ হারিয়ে গেছে। ১৯৩০ সালে এর আয়তন ছিল ৩৫০ বর্গকিলোমিটার। আর এখন এর আয়তন মাত্র ১৪০ কিলোমিটার। সূত্র: এনডিটিভি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন