‘মধ্যপ্রাচ্যের ভাগ্য নির্ধারণ করার অবস্থায় নেই হোয়াইট হাউজ’

  26-04-2018 03:03PM

পিএনএস ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, মধ্যপ্রাচ্যের সব দেশের ভাগ্য নির্ধারণ করার অবস্থায় নেই হোয়াইট হাউজ। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে হস্তক্ষেপ করার জন্য তিনি আমেরিকার সমালোচনাও করেন।

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাবরিজ শহরে এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট রুহানি একথা বলেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলো যেসব সমস্যা মোকাবেলা করছে তা বিভ্রান্তিকর দৃষ্টিভঙ্গি ও বক্তব্যের কারণে তৈরি হয়েছে। কিছু কিছু দেশ মনে করে একটি নিপীড়িনকারী ও দখলদার সরকার অন্য দেশগুলোর ওপর প্রভাব বিস্তার করে থাকবে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, “তারা মনে করে হোয়াইট হাউজ অবশ্যই মধ্যপ্রাচ্যের ভাগ্য নির্ধারণ করবে; সেই কারণে তারা মনে করে আরব বিশ্বের সমস্ত সম্পদ আমেরিকা লুটপাট করতে পারে।” ড. রুহানি বলেন, “কোথায় আপনাদের দৃষ্টি নিবদ্ধ করেছেন? মাটিরে নিচে রক্ষিত কালো সোনার দিকে নাকি কিছু আরব দেশের কোটি কোটি ডলারের ব্যাংক অ্যাকাউন্টের দিকে?”

ইরানের প্রেসিডেন্ট পরিষ্কার করে বলেন,. আমেরিকা যে দৃষ্টিভঙ্গি পোষণ করে তা আধুনিক সময় ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর মর্যাদার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তিনি আমেরিকাকে অন্য দেশের ভাড়াটে বলেও মন্তব্য করেন।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন