উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা কেন্দ্রে ধস - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা কেন্দ্রে ধস

  

পিএনএস ডেস্ক: উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি উত্তাপ ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে। তারই জের ধরে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। এরই মধ্যে চীনা বিজ্ঞানীরা জানালেন, একটি পাহাড়ের নীচে অবস্থিত উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র আংশিকভাবে ধসে পড়েছে। যার কারণে এটি ব্যবহার অনুপযোগী হয়ে গেছে।

জানা গেছে, চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি- ইউএসটিসি’র পক্ষ থেকে কয়েক মাস অনুসন্ধানের পর উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র সম্পর্কে এ সিদ্ধান্তে পৌঁছান চীনা বিজ্ঞানীরা।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ‘ম্যানট্যাপস্যান’পাহাড়ের নীচে টানেল খনন করে ‘পুংগিয়ে-রি’পরমাণু অস্ত্র পরীক্ষাগার বানানো হয়েছে। ২০০৬ সাল থেকে ‘পুংগিয়ে-রি’নামের ওই কেন্দ্রে ছয়টি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো হয়। গত সেপ্টেম্বরে সর্বশেষ পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো পর কেন্দ্রটিতে ছয়টি ভূকম্পন হয়। পরমাণু অস্ত্র পরীক্ষার জের ধরে ভূমকম্পনের ফলে সেখানে আর নতুন কোনো পরীক্ষা চালানো সম্ভব নয় বলে চীনা বিজ্ঞানীরা জানিয়েছেন।

এদিকে, উত্তর কোরিয়া সব ধরনের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা স্থগিত করে দিয়েছে বলে গত শনিবার ঘোষণা দেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech