রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি সীমিত করল জর্দান

  27-05-2018 08:05PM

পিএনএস ডেস্ক : রাশিয়ার সঙ্গে সই হওয়া এক হাজার কোটি ডলারের পরমাণু বিদ্যুৎ স্থাপনা নির্মাণের প্রকল্প বাতিল করেছে জর্দান। এর পরিবর্তে দেশটি এখন ছোট আকারের একক পরমাণু চুল্লি নির্মাণ করবে।

২০১৫ সালের মার্চ মাসে জর্দান ও রাশিয়া পরমাণু স্থাপনা নির্মাণের জন্য ওই চুক্তি সই করছিল। এটা ছিল রাজতান্ত্রিক জর্দানের জন্য প্রথম পরমাণু স্থাপনা নির্মাণের প্রকল্প এবং এ থেকে ২,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়েছিল। কিন্তু জর্দানের একজন সরকারি কর্মকর্তা গতকাল (শনিবার) ইঙ্গিত দিয়ছেন যে, এ পরিকল্পনা দেশের জন্য বাস্তবায়নযোগ্য নয়।

ওই কর্মকর্তার বরাত দিয়ে জর্দান টাইমস বলছে, “জর্দান এখন ছোট একক চুল্লি নির্মাণের চিন্তা করছে কারণ দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থায় বড় আকারের চুল্লি দেশের ওপর বোঝা হয়ে দাঁড়াবে। আমরা মনে করি এখন ছোট চুল্লি নির্মাণই দেশের জন্য ভালো।”

জর্দানের বিদ্যুৎ চাহিদার শতকরা ৯৮ ভাগই তেলজাত পণ্য থেকে উৎপাদিত হয় এবং জাতীয় চাহিদা মেটাতে দেশটি অনেকটা হিমশিম খাচ্ছে। কারণ প্রতিবছর জনসংখ্যা বাড়ার পাশাপাশি শিল্প বিস্তারের ফলে বিদ্যুৎ চাহিদা বেড়েই চলেছে।

জর্দান আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান খালেদ তুকান জানিয়েছেন, রাশিয়া ও জর্দান ছোট পরমাণু চুল্লি নির্মাণের ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন