‘দুই বছরের বিষয়টি ছিল একটি পরামর্শ, প্রয়োজনে ক্ষমতার মেয়াদ বাড়তে পারে’ - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

‘দুই বছরের বিষয়টি ছিল একটি পরামর্শ, প্রয়োজনে ক্ষমতার মেয়াদ বাড়তে পারে’

  


পিএনএস ডেস্ক: দুই বছর সময়ের মধ্যে দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি একটি পরামর্শ ছিল বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তুন ড. মাহাথির মোহাম্মদ। প্রয়োজনে এটি আরো বিস্তৃত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন দেশটির অভিজ্ঞ এই রাজনীতিক।

শনিবার প্রকাশিত মালয়েশিয়ার দৈনিক ‘সিনার হারিয়ান’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

ড. মাহাথির স্বীকার করেন, প্রথম দুই বছর তার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের বিষয়টি প্রাথমিক সিদ্ধান্ত ছিল। কিন্তু তা লিখিত কোনো বিষয় ছিল না।

মাহাথির বলেন, ‘দুই বছরের বিষয়টি ছিল একটি পরামর্শ, কিন্তু আমরা বিষয়টি চূড়ান্ত করিনি। সুতরাং, দায়িত্ব হস্তান্তর আগেও হতে পারে, এমনকি পরেও হতে পারে।’

তিনি আরো বলেন, ‘আমাদের প্রথম অগ্রাধিকার হচ্ছে দেশের সম্পদ ফিরিয়ে আনা এবং আমাদের অর্থনীতিকে আরো টেকসই করতে পদক্ষেপ নেয়া।’

মাহাথির বলেন, ‘বর্তমানে আমরা যেসব সমস্যার সম্মুখীন হয়েছি তা অতি অল্প সময়ের মধ্যে অতিক্রম করতে চাই। যদি আমি সফল হই, তবে অর্থ কোনো সমস্যা হবে না। মূল বিষয়টি হচ্ছে আমাদের কাজের ফলাফল।’

যাইহোক, আনোয়ারকে তার উত্তরাধিকারী বানাতে তিনি খুব দ্রুতই অবসরে যাওয়ার বিষয়টি পুনর্ব্যক্ত করেন।

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনের আগেই প্রধানমন্ত্রী পদের জন্য পাকাতান হারাপান আনোয়ার ইব্রাহিমকে বাছাই করেছিল। গত ১৬ মে আনোয়ার পূর্ণ রাজকীয় ক্ষমা লাভ করেন।

উভয় নেতার মধ্যে অতীতের বিরোধপূর্ণ সম্পর্কের কারণে ড. মাহাথির আনোয়ারের পক্ষে কাজ করবেন কিনা তা নিয়ে অনেকের কাছে সন্দেহের সৃষ্টি হয়েছিল।

আনোয়ার ছিলেন ড. মাহাথিরের সহযোদ্ধা এবং উপ-প্রধানমন্ত্রী ছিলেন। কিন্তু ১৯৯৮ সালে তাকে বরখাস্ত করা হয় এবং সমকামিতা ও দুর্নীতির দায়ে তাকে দোষী সাব্যস্ত করা হয়।

সাক্ষাত্কারে ড. মাহাথির আনোয়ারের কারারুদ্ধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন। তিনি এজন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে দায়ী করেন।

মাহাথির বলেন, ‘আনোয়ারের মামলাটি আমার কাজ ছিল না। পুলিশ বললো, ওহ, একজন উপ-প্রধানমন্ত্রী এমন হতে পারেন না। তিনি যা করেছেন, তা আমরা উপেক্ষা করতে পারি না।’

তিনি বলেন, ‘আমরা যদি আইনের শাসন অনুসরণ করতে চাই, তবে আইনকে অবশ্যই তার নিজস্ব গতিতে চলতে দিতে হবে।’ সূত্র: এশিয়া ওয়ান

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech