সিঙ্গাপুরের রাস্তায় একসঙ্গে ঘুরছেন ট্রাম্প-কিম! - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

সিঙ্গাপুরের রাস্তায় একসঙ্গে ঘুরছেন ট্রাম্প-কিম!

  

পিএনএস ডেস্ক : ট্রাম্প-কিম বৈঠক ঘিরে উত্তেজনায় একদিকে ফুটছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল। পাশাপাশি, সেই উত্তেজনার ছোঁয়া লেগেছে সিঙ্গাপুরের নাগরিকদের মধ্যেও। শহরের রাস্তায় রাস্তায় ঘুরতে দেখা যাচ্ছে ট্রাম্প ও কিমকে। অবাক হবেন না, সত্যিকারের নয়, সবই 'লুক এলাইক'।

মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট যখন এক মঞ্চে আসবে তখন যে ইতিহাস তৈরি হবে, সে কথা নিশ্চিত ভাবে জানেন সিঙ্গাপুরের নাগরিকরাও। সেই ধারণা থেকেই 'নকল ট্রাম্প' সেজে নেমে পড়েছেন হাওয়ার্ড এক্স নামের এক ব্যক্তি। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন ড্যানিস এল্যান। ইনি সেজেছেন 'নকল কিম'। দু'জনেই হংকংয়ের বাসিন্দা। আর এই নকল ট্রাম্প ও কিমকে দেখতেই শহরের রাস্তায় ভিড় জমাচ্ছেন সিঙ্গাপুরের সাধারণ মানুষ। কেবল দেখাই নয়, সুযোগ রয়েছে ছবি তোলারও। যার জন্য মাত্র দিতে হবে ১১ ডলার।

এদিকে, ঐতিহাসিক বৈঠকের দু'দিন আগেই সিঙ্গাপুরে পৌঁছে গেলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম। স্থানীয় সময় দুপুর ২টা ৪০ মিনিটে এয়ার চায়নার ফ্লাইট সিএ-৬১ করে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে অবতরণ করেন উত্তর কোরিয়ার একনায়ক।

কড়া নিরাপত্তার মধ্যে সেখানে থেকে তাকে নিয়ে যাওয়া হয় সিঙ্গাপুরের বিলাসবহুল সেন্ট রেজিস হোটেলে। সেখানেই নিজের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে থাকবেন তিনি।

প্রসঙ্গত, ২০১১ সালে ক্ষমতায় আসার পর চলতি বছরেই প্রথম বিদেশ সফর করেন উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন। নিজের গাড়ি, জাহাজ, হেলিকপ্টার, ট্রেন ছাড়া কোনও কিছুতেই তিনি চড়েন না। তবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠক হচ্ছে উত্তর কোরিয়া থেকে প্রায় চার হাজার কিলোমিটার দূরে সিঙ্গাপুরে। এই পথ কেবলমাত্র বিমানেই যাওয়া সম্ভব। কিন্তু সে ক্ষেত্রে প্রেসিডেন্টের নিরাপত্তা নিয়ে চিন্তায় ছিল উত্তর কোরিয়া। তবে দূরত্ব মিটিয়ে কাছাকাছি আসতে ইচ্ছুক যুযুধান দু'পক্ষ, অর্থাৎ ট্রাম্প ও কিম।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech