ট্রাম্পের সঙ্গে বসতে প্রস্তুত পুতিন

  11-06-2018 09:33AM

পিএনএস ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে প্রস্তুত রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওয়াশিংটন প্রস্তুত থাকলেই এই বৈঠক সম্ভব বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি কানাডার কুইবেকে জি-৭ আউটরিচ সম্মেলনে পুনরায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করার সুপারিশের জন্য ট্রাম্পকে স্বাগত জানান রুশ প্রেসিডেন্ট।

রবিবার চীনের কিংদোও শহরে সম্মেলনের এক ফাঁকে পুতিন সাংবাদিকদের জানান, অস্ট্রিয়াসহ বেশ কিছু দেশ ট্রাম্পের সঙ্গে তার বৈঠকের আয়োজন করতে চেয়েছে। পুতিন জানান, ‘আমেরিকার প্রেসিডেন্ট অনেকবার বলেছেন যে এ ধরনের বৈঠক হতে পারে।’ তিনি আরও বলেন, ‘অবশ্যই আমার কাজের সূচি অনুযায়ী বৈঠকটি অনুষ্ঠিত হবে।’

জি-৭ সম্মেলনে ট্রাম্পের বক্তব্যকে স্বাগত জানিয়ে পুতিন বলেন, রাশিয়ার আবার যোগদান করলে জি-৭ থেকে ফের জি-৮ এ রূপান্তরিত হবে। এদিকে, বহিষ্কৃত রাশিয়াকে আবারো অন্তর্ভুক্তির ব্যাপারে ট্রাম্পের প্রস্তাবে জি-৭ এর অন্যান্য সদস্য দেশগুলো আপত্তি তুলেছে।

উল্লেখ্য, আমেরিকার গোয়েন্দা সংস্থার অভিযোগ ছিল, ২০১৬ সালে আমেরিকার নির্বাচনে পুতিন ট্রাম্পকে সাহায্য করেছেন। আমেরিকার সর্বোচ্চ নেতা প্রেসিডেন্ট ট্রাম্প এর আগেও কয়েকবার রাশিয়ার সঙ্গে সম্পর্ক ঠিক করতেও চেয়েছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন