কাশ্মীরের মুখ্যমন্ত্রীর পদত্যাগে জম্মু-কাশ্মীরে জোট সরকারের পতন

  

পিএনএস ডেস্ক :ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন মেহবুবা মুফতি। মঙ্গলবার আকস্মিক এই পদত্যাগের ঘোষণা দেন তিনি।

এর আগে, ভারতের ক্ষমতাসীন দল বিজেপি মুখ্যমন্ত্রীর আঞ্চলিক দল পিডিপি’র সঙ্গে জোট ত্যাগের ঘোষণা দেয়। এর পরপরই পদত্যাগের কথা জানান মেহবুবা মুফতি।

ধারণা করা হচ্ছে, কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সামরিক অভিযানের কারণে আঞ্চলিক দলটির সঙ্গে বিজেপির দূরত্ব সৃষ্টি হয়। এরই ধারাবাহিকতায় বিজেপি-পিডিপি জোট ভাঙলো।

রাজ্য বিধানসভায় বিজেপির ২৫ জন জনপ্রতিনিধি রয়েছেন। আর পিডিপির ২৮ জন। দুই দল মিলিয়ে তারা জোট করে সরকার গঠন করে। মুখ্যমন্ত্রীর পদত্যাগে উত্যপ্ত ওই অঞ্চলে নতুন করে উত্তেজনা সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। এছাড়া, সৃষ্টি হলো নতুন সাংবিধানিক সংকটও।

মঙ্গলবার নয়াদিল্লিতে সাংবাদিক বৈঠক করে বিজেপির মুখপাত্র রামমাধব বলেন, ‘পিডিপি’র সঙ্গে আর পথ চলা সম্ভব হচ্ছে না। তাই আমরা সমর্থন তুলে নিচ্ছি।’

রমজানে জঙ্গি দমন অভিযান বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার, কাঠুয়া গণধর্ষণ মামলার বিচারসহ নানা ইস্যুতে দু’দলের মধ্যে মতভেদ তীব্র হচ্ছিল।

বিজেপি রাজ্যে রাজ্যপালের শাসনের পক্ষপাতী বলে জানান তিনি। পিডিপিকে নিশানা করে তিনি বলেন, যে দলটি রাজ্যে সরকারে নেতৃত্ব দিচ্ছে, তারা পরিস্থিতি সামলাতে পারছে না।

সাংবাদিক বৈঠকে রাম মাধব বলেন, জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ, এটা মাথায় রেখে ও রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আমাদের অভিমত, ক্ষমতার নিয়ন্ত্রণ রাজ্যপালের হাতে তুলে দেওয়াই শ্রেয়।

মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি শিগগিরই রাজ্যপালের কাছে পদত্যাগপত্র পেশ করবেন বলে জানিয়েছেন পিডিপি’র মন্ত্রী নঈম আখতার। সূত্র: হিন্দুস্থান টাইমস

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech