‘মার্কিন সেনা প্রত্যাহার চায় জার্মানির জনগণ’

  12-07-2018 05:01PM

পিএনএস ডেস্ক : জার্মানির বেশিরভাগ মানুষ তাদের দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পক্ষে মতামত দিয়েছে। নতুন এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রতি যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থন কমিয়ে দেয়ার হুমকি দিচ্ছেন তখন এ জরিপ রিপোর্ট প্রকাশ করা হলো।

বার্তা সংস্থা ডিপিএ’র হয়ে ‘ইউগভ’ নামে একটি সংস্থা জনমত জরিপ পরিচালনা করেছে। এতে দেখা গেছে- শতকরা ৪২ ভাগ জার্মান নাগরিক চায়- তাদের দেশ থেকে ৩৫ হাজার মার্কিন সেনা চলে যাক। তবে, শতকরা ৩৭ ভাগ জার্মান নাগরিক চায়-মার্কিন সেনারা তাদের দেশে থাকুক আর শতকরা ২১ ভাগ সিদ্ধান্তহীনতায় ভুগছে। ব্রিটেনের দৈনিক ইন্ডিপেন্ডেন্ট এবং রাশিয়ার আরটি-সহ বিভিন্ন গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে।


দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে মার্কিন সেনারা জার্মানিতে অবস্থান করছে। দেশটিতে এখনো ৩৬টি মার্কিন ঘাঁটি রয়েছে; দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সেখানে ২০০’র বেশি ঘাঁটি ছিল।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো জোটের শীর্ষ সম্মেলনের প্রথম দিনে এ জনমত জরিপ রিপোর্ট প্রকাশ করা হলো। ন্যাটোর বৈঠকে মার্কিন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিত্র দেশগুলোকে নিরাপত্তা ব্যয় বাড়ানোর বিষয়ে চাপ দেবেন বলে ধারণা করা হচ্ছে।

পিএনএস/জে এ /

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন