এমিনি এরদোগান ফার্স্ট লেডিদের বৈঠকে রোহিঙ্গাদের দুর্দশা তুলে ধরেন

  19-07-2018 09:04AM


পিএনএস ডেস্ক: গত সপ্তাহে বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত ন্যাটোর শীর্ষ সম্মেলনে ফার্স্ট লেডিদের বৈঠকে মায়ানমারের রোহিঙ্গাদের মুসলিমদের দুর্দশার কথা তুলে ধরেন তুর্কি ফার্স্ট লেডি এমিনি এরদোগান।

ন্যাটোর সম্মেলেনে তিনি তার স্বামী প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গী হয়েছিলেন। এসময় এমিনি এরদোগান অন্যান্য রাষ্ট্রীয় নেতাদের স্ত্রীদের সঙ্গে তারবুরেনের সেন্ট্রাল আফ্রিকান রয়েল মিউজিয়াম পরিদর্শন করেন।

ফার্স্ট লেডিদের বৈঠকে এমিনি এরদোগান খোলাখুলি আলোচনার সুযোগ পান। বৈঠকে ২০১৭ সালে তার মায়ানমার সফরের কথা উল্লেখ করে ফার্স্ট লেডি রোহিঙ্গা মুসলিমদের দুর্দশার বিষয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি বলেন, তুরস্ক রোহিঙ্গা মুসলিমদের মতো অন্যান্য নির্যাতিতদের সরকারি এজেন্সি ও বেসরকারি সংস্থার মাধ্যমে অব্যাহতভাবে সেবা করে যাচ্ছে।

তিনি তুরস্কের সফল ‘জিরো ওয়েস্ট’ প্রকল্পসহ অন্যান্য পরিবেশগত ইস্যু নিয়েও ফার্স্ট লেডিদের সঙ্গে আলোচনা করেন। কিভাবে পুনর্ব্যবহার প্রচেষ্টা বৃদ্ধি করা যায় এবং বর্জ্য হ্রাস করা যায় তার উপায় নিয়েও তারা আলোচনা করেন।

এছাড়া, নজরদারি ছাড়া শিশুদের প্রযুক্তির ব্যবহারের নেতিবাচক প্রভাব ও ভয়াবহতা নিয়ে তিনি ফরাসি ফার্স্ট লেডি ব্রিগিটি ম্যাত্রোঁর সঙ্গে আলাপ করেন।

বেলজিয়ামের ব্রাসেলসে ১১-১২ জুলাই দুই দিনব্যাপী ন্যাটো শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। তুরস্কের নির্বাচনের পর এটাই ছিল প্রেসিডিন্ট এরদোগানের প্রথম আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেয়া। সূত্র: ডেইলি সাবাহ নিউজ

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন