বাশার আল-আসাদের ঘরে অশান্তি - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

বাশার আল-আসাদের ঘরে অশান্তি

  


পিএনএস ডেস্ক: স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের স্ত্রী আসমা আল-আসাদ। সিরিয়ার রাজধানী দামাস্কাসের একটি হাসপাতালে চিকিৎসা চলছে তার। টুইটারে এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছেন বাশার। আসমার দ্রুত আরোগ্য কামনা করে বিবৃতিতে আরও লেখা হয়েছে, এখন তার প্রথম ধাপের চিকিৎসা চলছে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে বাশারের স্ত্রী আসমাকে নিয়ে নানা বিতর্ক রয়েছে। আসমার জন্ম ১৯৭৫ সালে লন্ডনে। তার বাবা-মা সিরিয়ান এবং তার ব্রিটিশ ও সিরিয়ান দু’রকম নাগরিকত্বই রয়েছে।

কম্পিউটার সায়েন্সে পড়াশোনা করা আসমা যুক্তরাজ্যে একসময় চাকরি করেছেন ব্যাংকে। ব্যবসায় প্রশাসনের মাস্টার্স করার ইচ্ছা থাকলেও ২০০০ সালে বাশারের সঙ্গে প্রথম দেখা হওয়ার পর সে পরিকল্পনা পরিবর্তন করেন।

২০১১ সালে ভোগ ম্যাগাজিনে তাকে ‘মরুভূমির গোলাপ’ বলে আখ্যায়িত করা হয়। ইনস্টগ্রামে তার আড়াইলাখের বেশি ফলোয়ার রয়েছে। ওই অ্যাকাউন্টে প্রায়ই তিনি স্বামীর সঙ্গে সিরিয়ার সেনাদের সঙ্গে নিজের ছবি পোস্ট করেন।

সিরিয়ার প্রেসিডেন্ট কার্যালয় টুইটারে একটি ছবি পোস্ট করেছে। এতে দেখা যায়, প্রিয় পত্নী আসমা ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ পাশাপাশি দুটি চেয়ারে বসে আছেন। আসমার ক্যান্সার ধরা পড়েছে, শরীরে স্যালাইন লাগানো রয়েছে। বুধবার দেশটির প্রেসিডেন্ট কার্যালয় জানায়, আসমা স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। টিউমার অপসারণের প্রাথমিক পর্যায়ের চিকিৎসা দেয়া হচ্ছে। লন্ডনে জন্ম নেয়া সিরীয় ফার্স্টলেডিকে বিতর্কিত ব্যক্তিত্ব হিসেবে মনে করা হয়।

২০১২ সালে বিরোধীদের বিক্ষোভে সহিংসতার জন্য সিরিয়ার যে ১২ জনের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নিষেধাজ্ঞা জারি করেছে আসমা তাদের একজন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech