ভারতে কাঁওয়ার যাত্রায় প্রাণভয়ে গ্রামছাড়া ৭০ মুসলিম পরিবার

  11-08-2018 11:36AM


পিএনএস ডেস্ক: কাঁওয়ার যাত্রায় মহাদেবের মাথায় পানি ঢালতে মুসলিম গ্রামের মধ্য দিয়ে যাবেন হিন্দু ধর্মাবলম্বীরা। গ্রামের ভেতর দিয়ে যাওয়ার সময় যেন কোনো সমস্যা না হয় এ জন্য ‘লাল কার্ড’ (সতর্কতা) জারি করা হয়েছে গ্রামের ২৫০টি মুসলিম পরিবারের প্রতি। পুলিশের লাল কার্ড পাওয়ার পর নিরাপত্তার অভাবে ৭০টি পরিবার গ্রাম ছেড়ে অন্যত্র চলে গেছে। ভারতের উত্তরপ্রদেশের খইলাম গ্রামে এ ঘটনা ঘটেছে বলে খবর দিয়েছে দেশটির প্রভাবশালী কয়েকটি গণমাধ্যম।

খবরে বলা হয়েছে, এ বছর কাঁওয়ার যাত্রাকে কেন্দ্র বিতর্কে জড়িয়েছে উত্তরপ্রদেশ পুলিশ। তবে কোনো রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই ২৫০ পরিবারকে আগাম সতর্ক করা হয়েছে বলে দাবি করেছে পুলিশ।

গত বছর গ্রামের ভেতর দিয়ে যাওয়ার সময় কাঁওয়ার যাত্রীরা সংঘর্ষ বাঁধে মুসলমানদের সঙ্গে। এরপর ২৫০ পরিবারের প্রতিটি থেকে একজন করে আটক করেছিল পুলিশ।

তবে গ্রামবাসীর দাবি, যাদের পুলিশ ‘লাল কার্ড’ দিয়েছে, তারা কেউই গত বছর সংঘর্ষের সঙ্গে যুক্ত নন। এমনকি তাদের অনেকেই সে সময় গ্রামে ছিলেন না। অহেতুকই তাদের আটক করেছিল পুলিশ।

আর এবার তাদের আগাম ‘লাল কার্ড’ দিয়েছে। তাই ভয় পেয়ে নিরাপত্তার অভাবে ৭০টি মুসলিম পরিবার গ্রাম ছেড়ে অন্যত্র চলে গেছে। স্থানীয় পুলিশ কমিশনার (গুন্ডাদমন শাখা) আরকে ভাটিয়া বলেন, লাল কার্ড আইন সম্মত নয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

প্রতিটি গ্রামবাসীর নিরাপত্তা সুনিশ্চিত করা হয়েছে। অনেক পরিবার গ্রাম ছেড়েছে। সেটা সত্যিই চিন্তার ব্যাপার। কাঁওয়ার যাত্রা মিটে গেছে। আশা করছি তারা ফিরে আসবেন।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন