ভারতে যেভাবে হামলার প্রস্তুতি নিচ্ছে আল-কায়েদা!

  

পিএনএস ডেস্ক :ভারতে উপস্থিতি বাড়াচ্ছে বিশ্বের অন্যতম সন্ত্রাসী সংগঠন আল-কায়েদা। এই সন্ত্রাসবাদী গোষ্ঠীর একটি অংশ ভারতে নিজেদের শাখা-প্রশাখা বিস্তার করে চলেছে। ‘আল-কায়েদা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট’ নাম নিয়ে সন্ত্রাসীদের শাখাটি কাজ করেছে। সম্প্রতি জাতিসংঘের এক রিপোর্টে এ বিষয়টি উঠে এসেছে।

আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সতর্কতার কারণে বিষয়টি একটু গোপনে থাকলেও, ভারতের অভ্যন্তরে যে কোনো জায়গায় সন্ত্রাসী হামলার প্রস্তুতি নিচ্ছে তারা, এমনটাই উঠে এসেছে জাতিসংঘের সেই রিপোর্টে।

জাতিসংঘের সুরক্ষা এবং নিরাপত্তা সংক্রান্ত ২২তম রিপোর্টে আরো জানা গেছে, ‘ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তার কড়াকড়ির কারণে বর্তমানে একটু গোপনেই কাজ করছে আল-কায়েদা। নিরপত্তায় গাফিলতির সুযোগ পেলে বিভিন্ন জায়গায় হামলা চালানোর পরিকল্পনা রয়েছে তাদের।’

এ মুহূর্তে এদের হাতে বিরাট অস্ত্রভাণ্ডার নেই। তবে আফগানিস্তান থেকে বেশ কয়েকশ সদস্য ভারতে প্রবেশের অপেক্ষায় রয়েছে। কাশ্মীরেও কয়েকটি হামলার পেছনে এদের হাত রয়েছে। আফগানিস্তানে এদের উপস্থিতি রয়েছে লাঘমান, পাকতিকা, কান্দাহার, গজনি এবং জাবুল প্রদেশে।

আল-কায়েদার মতো আরেক সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। বর্তমানে নানা চাপে খানিকটা পেছনের সারিতে চলে গেলেও ইরাক এবং সিরিয়ায় এখনও এদের ২০ থেকে ৩০ হাজার সদস্য রয়েছে, যারা যে কোনো মুহূর্তে আত্মঘাতী হামলা চালাতে প্রস্তুত রয়েছে। আফগানিস্তানেও এদের একটি শাখা স্লিপিং সেল হিসাবে কাজ করছে। সূত্র : এই সময়।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech