যে কারণে মার্কিন পণ্য বর্জন করবে তুরস্ক!

  14-08-2018 10:29PM

পিএনএস ডেস্ক :তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে কূটনৈতিক ও অর্থনৈতিক টানাপড়েন আরো ঘনীভূত হয়েছে। এর জের ধরে এবার আইফোনসহ বিভিন্ন মার্কিন ইলেকট্রনিক পণ্য বর্জনের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

মার্কিন পাদ্রি অ্যান্ড্রু ব্রানসনের আটকের ঘটনায় আঙ্কারার ওপর ওয়াশিংটনের অর্থনৈতিক চাপসহ বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপের মধ্যে মঙ্গলবার (১৪ আগস্ট) এমন ঘোষণা দিলেন এরদোগান।

নিষেধাজ্ঞা সম্পর্কে এরদোগান বলেন, তুরস্ককে অর্থনৈতিকভাবে আক্রমণ করা হয়েছে। আমরা রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে দু’দিনের মধ্যে এর জবাব দিতে পারি।

তুর্কি প্রেসিডেন্ট আরো বলেন, আমাদের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে অনেক দিন ধরে কাজ করছে। আমরা মার্কিন ইলেকট্রনিক পণ্য বর্জন করব। তাদের আইফোন রয়েছে, কিন্তু বাজারে এর বিকল্প স্যামস্যাংও রয়েছে, আমাদের স্থানীয় ব্র্যান্ডও রয়েছে। আমরা সেগুলো ব্যবহার করবো।

এদিকে ফ্লাইটগুলোতে মার্কিন পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধ করবে বলে ঘোষণা দিয়েছে তুর্কি এয়ারলাইন্স। মার্কিন নিষেধাজ্ঞার কারণে বিশ্ববাজারে দিন দিন কমে যাচ্ছে তুরস্কের মুদ্রা লিরার মান। সপ্তাহান্তে লিরার দাম পড়ে গেছে কম পক্ষে শতকরা ২০ ভাগ।

মার্কিন পাদ্রি আটকের ঘটনায় সম্প্রতি তুরস্ক ও মার্কিন কূটনৈতিক সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। মার্কিন সরকার তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপের পর মার্কিন আইনমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন এরদোগান। এরপর শুক্রবার তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে শূল্ক দ্বিগুণ করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন