তুরস্ককে জার্মান চ্যান্সেলর সমর্থন

  



পিএনএস ডেস্ক: ধর্ম যাজককে নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক এখন শত্রুতায় রূপ নিয়েছে। দুই দেশের মধ্যে চলছে চরম উত্তেজনা। এরই মধ্যে আংকারার প্রতি সমর্থনের ঘোষণা দিয়েছে জার্মানি।

বুধবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপএরদোগানের সঙ্গে টেলিফোন আলাপে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল তুরস্কের প্রতি সমর্থন ব্যক্ত করেন বলে খবর প্রকাশ করেছে তুরস্কের বার্তা সংস্থা আনাদলু এজেন্সি।

অ্যাঙ্গেলা মারকেল বলেন, তুরস্কের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক শক্তিশালী করতে তার সরকার প্রতিশ্রুতিবদ্ধ। সর্বোচ্চ পর্যায়ের সফরের মধ্য দিয়ে সে সম্পর্ক এগিয়ে নেয়া হবে।

সেপ্টেম্বরের শেষ দিকে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান জার্মানি সফরে যাবেন। এছাড়া আগামী কয়েক দিনের মধ্যে তুরস্কের অর্থমন্ত্রী বেরাত আলবায়রাকের সঙ্গে জার্মান অর্থমন্ত্রী পিটার আল্তমেয়ারের বৈঠক হওয়ার কথা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, ফোনালাপের সময় জার্মান চ্যান্সেলর উদ্বেগ প্রকাশ করে বলেন, জার্মানির স্বার্থেই তুরস্কের শক্তিশালী অর্থনীতি দরকার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন তুরস্কের পণ্যের ওপর নানারকম বাড়তি শুল্ক আরোপের পদক্ষেপ নিয়েছেন এবং আংকারার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবেন বলে ঘোষণা দিয়েছেন তখন মেরকেল তুরস্কের প্রতি এই সমর্থন দিলেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech