ঈদ উপলক্ষে আফগান সরকারের তালেবানদের সাথে যুদ্ধ বিরতি

  

পিএনএস ডেস্ক: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এবারও তালেবানদের সাথে যুদ্ধ বিরতির ঘোষণা দিয়েছে আফগান সরকার।

ব্রিটিশ শাসন থেকে আফগানিস্তানের স্বাধীনতার ৯৯তম বার্ষিকী উপলক্ষে রোববার কাবুলে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন প্রেসিডেন্ট গনি। কিন্তু কোন নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয় নি।

আর সরকারের পক্ষ সময় বেঁধে দিলেও সেটার কার্যকারিতা থাকে না তালেবানদের কাছে। কারণ তালেবানরা যতদিন যুদ্ধবিরতি ঘোষণা করবে ঠিক ততদিনই যুদ্ধবিরতি টিকে থাকে।

প্রেসিডেন্ট আশরাফ গানি বলেন, সোমবার থেকে শর্তসাপেক্ষে যুদ্ধবিরতি শুরু হবে এবং তালেবানরা যতদিন এ যুদ্ধবিরতির প্রতি সম্মান জানাবেন, ততদিন এটি কার্যকর থাকবে। প্রকৃত ও টেকসই শান্তি প্রতিষ্ঠার যে স্বপ্ন আফগান জনগণ দেখেন, তা বাস্তবায়নের উদ্দেশ্যে ঘোষিত এ যুদ্ধবিরতিকে তালেবান নেতারা স্বাগত জানাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রেসিডেন্ট গনি আরও বলেন, ‘শর্তযুক্ত’ এ যুদ্ধবিরতি তিন মাস কার্যকর রাখার চেষ্টা করা হবে। শুধু তালেবানের প্রতি এ যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে, অন্য সন্ত্রাসীগোষ্ঠী এ যুদ্ধবিরতির বাইরে থাকবে। আফগানিস্তানে উগ্র জঙ্গিগোষ্ঠী আইএসের সক্রিয় উপস্থিতি রয়েছে।

তালেবানরা প্রেসিডেন্ট গনির এ ঘোষণা সম্পর্ক বলছেন, তারা পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চার দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছেন। এ সময়ে শত শত বন্দিকে তালেবানরা মুক্তি দেবে বলে ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, এর আগেও ঈদুল ফিতরের সময় সরকারে পক্ষ থেকে নির্দিষ্ট সময়সীমার যুদ্ধ বিরতি মানে নি তালেবান বিদ্রোহীরা। তারা ৫ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করলেও সরকারের পক্ষ থেকে বলা হয় ১০ দিনের।

ঠিক নির্দিষ্ট ৫ দিন পরেই হামলা চালিয়ে নিরাপত্তা সদস্যের মোট ৩৬ জনকে নিহত করে তালেবানরা।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech