`বিশ্বে যুক্তরাষ্ট্রের প্রভাব কমে যাচ্ছে'

  



পিএনএস ডেস্ক: সমসাময়িক বিশ্বে যুক্তরাষ্ট্রের প্রভাব ধারাবাহিকভাবে কমে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

তিনি বলেন, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত দুই বছরে যুক্তরাষ্ট্রের বিদেশ নীতি অনেকটাই গুটিয়ে নিয়েছেন। জড়িয়েছেন বাণিজ্য যুদ্ধে।

একই সঙ্গে আন্তর্জাতিক চুক্তি ও জোটগুলো থেকে তার দেশকে সরিয়ে নিয়েছেন। ফলে এক সময় বৈশ্বিক স্থীতিশীলতার নিশ্চয়তা প্রদানকারী যুক্তরাষ্ট্র বিশ্বের গুরুত্বপূর্ণ ঘটনাবলীতে প্রভাব বিস্তার ক্ষমতা হারাচ্ছে।

বৃহস্পতিবার মার্কিন ম্যাগাজিন দ্য আটলান্টিককে দেয়া সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রকে এভাবেই মূল্যায়ণ করেন বিশ্বের সর্বোচ্চ সংস্থা জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি আরো বলেন, ‘আমি মনে করি, বর্তমান সময়ে আন্তর্জাতিক পরিমন্ডলে যুক্তরাষ্ট্রের মূখ্য ভূমিকা পালনের ক্ষমতা (সফট পাওয়ার) কমে যাচ্ছে।

এখন যুক্তরাষ্ট্র বিভিন্ন ধরণের সংঘাতে জড়িয়ে পড়েছে। এর অর্থ হলো, কয়েক দশক আগে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে আমেরিকান সমাজের যে কর্তৃত্ববাদী ভূমিকা ছিল, বর্তমানে তা কমে গেছে।

একই সময়ে বিশ্ব বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে পড়েছে। বিশ্ব আমেরিকার নেতৃত্বাধীন ব্যবস্থা থেকে একাধিক শক্তি নিয়ন্ত্রিত ব্যবস্থার দিকে ধাবিত হচ্ছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech