কিমের সঙ্গে ফের বসতে যাচ্ছেন ট্রাম্প

  


পিএনএস ডেস্ক: উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসতে খুব বেশি দেরি হবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাওয়া দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে পাশে নিয়ে সোমবার ট্রাম্প জানান, কিমের সঙ্গে বৈঠকের বিষয়ে অনেক অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, সম্পর্ক এখন খুবই ভালো, কোনো কোনো ক্ষেত্রে অসাধারণ।

বছরখানেক আগেও যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া একে অপরের বিরুদ্ধে পারমাণবিক হামলার হুমকি দিত। কিন্তু চলতি বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের ঐতিহাসিক বৈঠকের পর ওই সব হুমকি-ধমকি থেমে গেছে।

নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে ট্রাম্প সাংবাদিকদের জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দ্রুতই পরবর্তী সম্মেলনের দিনক্ষণ ঠিক করবেন। তবে কোথায় বৈঠকটি অনুষ্ঠিত হবে সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন তিনি।

সপ্তাহখানেক আগেই উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে তিন দিনের রাষ্ট্রীয় সফরে গিয়েছিলেন দক্ষিণের প্রেসিডেন্ট মুন, দশককালের মধ্যে পিয়ংইয়ংয়ে সেটিই ছিল কোনো দক্ষিণ কোরীয় নেতার প্রথম সফর।

নিউইয়র্কে মুন বলেন, সম্পূর্ণ নিরস্ত্রীকরণে চেয়ারম্যান কিম দৃঢ প্রতিশ্রুতিবদ্ধ, এটি নিশ্চিত করতে পারব। এ ছাড়া কিম ট্রাম্পের সঙ্গে ফের দ্রুত সাক্ষাৎ করার আগ্রহও প্রকাশ করেছেন বলে জানিয়েছেন তিনি।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech