অলিম্পিককে সামনে রেখে জাপানে তৈরি হলো মোবাইল মসজিদ!

  14-10-2018 05:00PM

পিএনএস ডেস্ক : জাপানে আসন্ন টোকিও অলিম্পিককে সামনে রেখে তৈরী করা হলো মোবাইল মসজিদ। ইতিমধ্যেই ইউটিউবসহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ভ্রাম্যমান মসজিদের ছবি ও ভিডিও ভারইরাল হয়ে গেছে।

টোকিও অলিম্পিক ২০২০-এ অংশগ্রহণকারী মুসলিম অ্যাথলেট, কর্মকর্তা ও দর্শনার্থীদের জন্য অলিম্পিক কর্তৃপক্ষ এ মসজিদ নির্মাণের উদ্যোগ গ্রহণ করে।

টোকিও অলিম্পিকের বিভিন্ন ইভেন্ট আয়োজনের স্থান, প্রশিক্ষণ ক্যাম্প, আবাসন ক্যাম্প ও অলিম্পিক গেমসের ভেন্যু অনুযায়ী নির্ধারিত স্টেডিয়াম ও তার পার্শ্ববর্তী গুরুত্বপূর্ণ এলাকায় অবস্থান করবে এ মোবাইল মসজিদগুলো। যাতে নামাজ পড়তে পারবেন মুসলিম নারী-পুরুষগণ।

এ মোবাইল মসজিদগুলোতে রয়েছে নারী ও পুরুষদের জন্য আলাদা আলাদা নামাজ পড়ার স্থান। রয়েছে ফ্রেশরুম এবং ওজুর সুব্যবস্থা।

ভ্রাম্যমান এ মসজিদগুলো তৈরী করা হয়েছে কাভার্ডভ্যানের মতো করে বড় বড় ট্রাকের ওপর। যাতে সহজে বিভিন্ন ভেন্যুতে স্থানান্তর করা যায়। এ রকম মোট ১০টি ভ্রাম্যমান মসজিদ নির্মাণ করা হয়েছে।

মসজিদগুলোর ইন্টরিয়র ডিজাইন করেছে কাতারের ডিজাইন শিল্পীরা। মোবাইল মসজিদের ভিডিওগুলো ইতিমধ্যে ইউটিউবে প্রকাশ পেয়েছে। এর অবকাঠামোগত সব সুবিধার সচিত্র প্রতিবেদন তুলে ধরা হয়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

উল্লেখ্য, ১৯৩১ সালে জাপানে সর্বপ্রথম মসজিদ প্রতিষ্ঠিত হয়। জাপানের মোট জনসংখ্যার মাত্র ২ শতাংশ মানুষ মুসলমান। বিশ্বের বিভিন্ন দেশ থেকে অভিবাসী আসার কারণে জাপানে দিন দিন মুসলমানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি বাড়ছে মসজিদের সংখ্যাও।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন