সাংবাদিক খাসোগি নিখোঁজের ঘটনায় সৌদির স্টক এক্সচেঞ্জের ওপর প্রভাব

  

পিএনএস ডেস্ক: সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ হওয়ার ঘটনায় সৌদি আরবের সঙ্গে আন্তর্জাতিক মহলের সম্পর্কের টানাপোড়েন শুরু হয়েছে। তেল নির্ভর দেশটির স্টক এক্সচেঞ্জের ওপরও এর প্রভাব পড়েছে।

মার্কিন গণমাধ্যম সিএনবিসি জানায়, রোববার দিনের শুরুতেই সৌদি স্টক মার্কেটে শতকরা সাত ভাগ দরপতন হয়। ২০১৪ সালের পর এটাই প্রথম বড় ধরনের দরপতনের ঘটনা।

ওই অঞ্চলের সবচেয়ে বড় পেট্রোকেমিক্যাল উৎপাদক সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজে দরপতন হয়েছে ৭.৯ শতাংশ।
দুদিন সাপ্তাহিক বন্ধের পর স্টক মার্কেট খোলার পর লেনদেন শুরু হতেই তাদাউল আল-শেয়ারস ইনডেক্সে ৫০০ পয়েন্টের পতন ঘটে। গত দশ মাসের মধ্যে এটাই ছিল সর্বনিম্ন অবস্থান।

'এটা রাজনৈতিক পরিস্থিতি। খাসোগির ঘটনাকে ঘিরে শুরু হওয়া রাজনৈতিক উত্তেজনার কারণে বাজারের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে,' বলেন সালাহ শাম্মা। তিনি ওই অঞ্চলে বিনিয়োগের একটি বৃহৎ প্রতিষ্ঠানের প্রধান কর্মকর্তা।
তবে, সৌদির সার্বিক অর্থনীতির ওপর এটা এখনও বিশেষ প্রভাব ফেলেনি বলেও মন্তব্য করেন তিনি।

২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন সাংবাদিক জামাল খাসোগি।
খাসোগি সৌদি যুবরাজ তথা রাজপরিবারের সমালোচনা করায় সৌদি পত্রিকায় তার কলাম বন্ধ করে সতর্ক করে দেয়া হয়। এরপর তিনি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসনে গিয়ে ওয়াশিংটন পোস্ট পত্রিকায় লেখালেখি করছিলেন।

এ ঘটনার পর পশ্চিমা দেশগুলোর প্রভাবশালী অনেকগুলো মিডিয়া এবং বেশ কয়েকজন ব্যবসায়ী, কর্মকর্তা সৌদির একটি ব্যবসায়ী সম্মেলন বর্জনের ঘোষণা দেন।

খাসোগিকে সৌদি সরকারের নির্দেশে হত্যা করা হয়েছে তা প্রমাণিত হলে, একটি যৌথ বিবৃতিতে নিন্দা জানানোর কথাও ভাবছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের কূটনীতিকরা।
এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সৌদি আরব খাসোগিকে হত্যার সঙ্গে জড়িত থাকলে তাদের ‘কঠোর শাস্তি’ দেয়া হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech