এলাহাবাদ এখন প্রয়াগরাজ!

  

পিএনএস ডেস্ক : অবশেষে সিদ্ধান্ত পাকা। ভারতের উত্তর প্রদেশের ঐতিহাসিক শহর এলাহাবাদের নাম বদলে যাচ্ছে। গতকাল মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভা এক বৈঠকে এলাহাবাদ বা ইলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, এলাহাবাদের নাম বদলের ব্যাপারে দীর্ঘদিনের দাবি মেনে সিলমোহর দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। আগামী বছরের লোকসভা নির্বাচনের আগেই এলাহাবাদ হয়ে যাবে প্রয়াগরাজ। একই সঙ্গে বদলে যাবে এলাহাবাদ রেলস্টেশনেরও নাম। হবে এলাহাবাদ প্রয়াগরাজ রেলস্টেশন।

বিজেপি শাসিত উত্তর প্রদেশ সরকার গত ৫ জুন রাজ্যের ঐতিহাসিক রেলস্টেশন মোগলসরাইর নাম বদলে রাখে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর জংশন।

মোগলসরাই রেলস্টেশনের প্রতিষ্ঠা ১৮৬২ সালে। আর ইলাহাবাদ রেলস্টেশনের প্রতিষ্ঠা ১৮৫৯ সালে। পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় ছিলেন ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন ভারতীয় জনসংঘের অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস) ঘরানার নেতা ছিলেন। তিনি জনসংঘের সভাপতিও ছিলেন। দীনদয়াল উপাধ্যায় ১৯৬৮ সালের ১১ ফেব্রুয়ারিতে মোগলসরাই স্টেশনের কাছে রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে বিজেপি ও উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ সরকার মোগলসরাই রেলস্টেশনের নাম পরিবর্তন করেন।

মোগলসরাইরের পর এবার এলাহাবাদ রেলস্টেশনসহ গোটা এলাহাবাদ শহরের নাম বদলের পালা। এখন যোগী আদিত্যনাথ সরকার নাম বদলের এই সিদ্ধান্তের কথা জানাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। সেখান থেকে অনুমোদন মিললে তা চলে যাবে সংসদে। সেখানে পাস হলে তা যাবে রাষ্ট্রপতির অনুমোদনের জন্য।

কেন্দ্রে এখন বিজেপি সরকার। ফলে এলাহাবাদের নাম পরিবর্তনে উত্তর প্রদেশ সরকারের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়িত হবে বলে মনে করছেন রাজনৈতিক নেতারা। রাজ্য মন্ত্রিসভার সিদ্ধান্তের পর বিরোধীরা বলছেন, আগামী বছর অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের আগে হিন্দু আবেগ উসকে দেওয়ার জন্য যোগী আদিত্যনাথ সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

উত্তর প্রদেশ সরকারের সিদ্ধান্তের পর কংগ্রেস নেতা প্রমোদ তেওয়ারি বলেছেন, লোকসভা ভোটের কথা মাথায় রেখে হিন্দুত্বের তাস খেলতে চাইছে যোগী আদিত্যনাথ সরকার। কারণ, সরকার বুঝতে পারছে কাজের নিরিখে আর জিততে পারবে না বিজেপি। তাই এখন হিন্দুত্বকে ভরসা করে এগোতে চাইছে তারা।

একসময় এলাহাবাদের নাম ছিল প্রয়াগ। ষোড়শ শতকে মোগল সম্রাট আকবর গঙ্গা ও যমুনা নদীর এই প্রয়াগের মিলনস্থলে গড়ে ছিলেন একটি দুর্গ। এরপর ওই দুর্গ ও সন্নিহিত এলাকার নাম দেওয়া হয় এলাহাবাদ। পরে সম্রাট শাহজাহান গোটা শহরের নাম রাখেন ইলাহাবাদ বা এলাহাবাদ। যদিও এই দুর্গের কাছেই বহমান গঙ্গা ও যমুনার মিলনস্থল এবং এর আশপাশের এলাকা প্রয়াগ নামে পরিচিত ছিল সেদিন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech