কৃষকরা ন্যায্যমূল্য না পাওয়ায় ২ মন্ত্রী বহিষ্কার

  12-11-2018 08:22AM



পিএনএস ডেস্ক: পূর্ব আফ্রিকার দেশ তাঞ্জানিয়ার বৈদেশিক মুদ্রা আয়ের সবচেয়ে বড় উৎস কাজুবাদাম রপ্তানি। কিন্তু ন্যায্যমূল্য না পাওয়ায় কয়েক সপ্তাহ ধরে কৃষকরা তাদের কাজুবাদাম বেচা বন্ধ রেখেছে। এই পরিস্থিতির জেরে দেশটির কৃষিমন্ত্রী এবং বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রীকে বহিষ্কার করা হয়েছে।

কৃষিমন্ত্রী চার্লস তিজেবা এবং বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী চার্লস মুইজাগে’কে বহিষ্কার করে এই দুই মন্ত্রণালয়ে নতুন দুই মন্ত্রী নিয়োগ দিয়েছেন তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট জন ম্যাগুফুলি। এছাড়া চারজন উপমন্ত্রী নিয়োগ দেয়া হয়েছে। তাঞ্জানিয়ার কাজুবাদাম বোর্ডও ভেঙে দিয়েছেন প্রেসিডেন্ট।

শনিবার তাঞ্জানিয়ান প্রেসিডেন্ট এই পরিস্থিতির জন্য ব্যবসায়ীদেরকে অভিযুক্ত করেন। তিনি তাদেরকে প্রতি কিলোগ্রাম কাজুবাদাম এক দশমিক তিন ডলার দরে কেনার নির্দেশ দেন। সোমবারের মধ্যে তাদেরকে নির্ধারিত দামে সব কাজুবাদাম কেনার নির্দেশ দেয়া হয়েছে।

এই ইস্যুতে তিনি সেনাবাহিনী যুক্ত করারও হুমকি দিয়ে ম্যাগুফুলি বলেন, যদি ব্যবসায়ীরা কৃষকদের পণ্য না কেনে, কৃষকদের কাছ থেকে সেগুলো ন্যায্যমূল্যে কিনে নেবে সরকার। আমি কৃষকদের কাজুবাদামের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কাজ করছি, যেন দেশ এই গুরুত্বপূর্ণ রপ্তানি আয় থেকে বঞ্চিত না হয়।

এর আগেও দেশটিতে এই ধরনের সঙ্কট দেখা যায়। ২০১৩ সালে দক্ষিণ তাঞ্জানিয়ায় কাজুবাদাম চাষি এবং অন্যান্যদের বিক্ষোভে অনেক ক্ষয়ক্ষতি হয়। এই সঙ্কটও শুরু হয় ব্যবসায়ীরা কৃষকদের শস্যের ন্যায্যমূল্য না দেয়ায়। পরে পুলিশ মোতায়েন করে অঞ্চলটি স্থিতিশীল করা হয়। সূত্র: বিবিসি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন