ভারতে ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৪৫

  20-11-2018 02:56AM


পিএনএস ডেস্ক: ভারতের তামিল নাড়ু রাজ্যে ঘূর্ণিঝড় গাজার তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৪৫ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অনেকে। রবিবার তামিল নাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী হতাহতের এ তথ্য জানিয়েছেন। সব রাজনৈতিক দলের নেতাদের আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার ভোরে তামিল নাড়ু উপকূলে আঘাত হানা এ ঘূর্ণিঝড়ে আক্রান্ত হয়েছেন উপদ্রুত এলাকার অর্ধলক্ষাধিক মানুষ। উদ্ভূত পরিস্থিতিতে রাজ্যজুড়ে হাই অ্যালার্ট জারি করা হয়। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয় ৭৬ হাজার মানুষকে।

ঝড় ও প্রবল বর্ষণের কারণে অনেক জায়গায় ভূমিধসের ঘটনা ঘটেছে। ঝড়ের তাণ্ডবে হাজার হাজার গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে অনেক এলাকা।
তামিল নাড়ুর নাগাপট্টিনম, তিরুভারুর এবং তাঞ্জাভুরে শুক্রবার ভোরে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় গাজা। এসব এলাকা আগেই ফাঁকা করে দেওয়া হয়েছিল। দুর্ঘটনা এড়াতে প্রায় ৭৬ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

আবহাওয়া দফতর সূত্র বলছে, তামিলনাড়ুর ৬ জেলায় বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটা থেকে শুরু হয় তুমুল বৃষ্টি। সঙ্গে প্রবল ঝড়ো হাওয়া। রাত সোয়া ৩টা নাগাদ আবহাওয়া দফতর জানায়, তামিল নাড়ুতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় গাজা। আছড়ে পড়ার সময় এর গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার। নাগাপট্টিনমে ৫০০০ এবং তিরুভারুরে ৪০০০ এবং তাঞ্জাভুরে ৩০০০টি বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। এসব এলাকা বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভেঙে পড়েছে প্রচুর বড় গাছপালাও।

পরিস্থিতি সামাল দিতে উপকূলবর্তী এলাকায় জারি করা হয় রেড অ্যালার্ট। ১২ নভেম্বর থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি ছিল। তা বহাল রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পরও যাতে মোবাইল পরিষেবা ব্যহত না হয় তার জন্য উদ্যোগ নিয়েছে প্রশাসন।

ঘূর্ণিঝড়ের তাণ্ডবে প্রাণহানির ঘটনায় সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্ভূত পরিস্থিতি নিয়ে তামিল নাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামীর সঙ্গে কথা বলেছেন তিনি। এ সময় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সহায়তায় সম্ভব সবকিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। উপদ্রুত এলাকা পরিদর্শন করে নিহতদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ রুপি করে দেওয়ার ঘোষণা দিয়েছেন পালানিস্বামী। আহতদেরও ২৫ হাজার রুপি করে দেবে রাজ্য সরকার। সূত্র: এনডিটিভি, দ্য টাইমস অব ইন্ডিয়া।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন