সৌদির সঙ্গে সম্পর্ক রাখব: ট্রাম্প

  21-11-2018 02:12PM

পিএনএস ডেস্ক : যাই হোক না কেন, সৌদি আরবের সঙ্গে আমরা সম্পর্ক বজায় রাখব-এ কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (২০ নভেম্বর) এক বিবৃতিতে একথা জানান তিনি।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে আর্ন্তজাতিক সম্প্রদায়ের নিন্দা সত্ত্বেও সৌদি আরবের সঙ্গে সম্পর্ক অটুট রাখার কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, ‘যাই হোক না কেন, আমরা সৌদি আরবের সঙ্গে সম্পর্ক বজায় রাখব। মর্মান্তিক ওই ঘটনার ব্যাপারে যুবরাজ সালমান হয়তো জানতেন, হয়তো তিনি জানতেন বা জানতেন না।’

এদিকে গত শনিবার ক্যালিফোর্নিয়ার মালিবুতে দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে ট্রাম্প জানিয়েছিলেন, মঙ্গলবারের মধ্যে খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের নাম প্রকাশ করবেন তিনি।

এ সময় তিনি সিআইএ এর প্রধান জিনা হাসপেলের সঙ্গে সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে যুবরাজ সালমানের সম্পৃক্ততার প্রমাণ নিয়ে কথা হয়েছে বলে উল্লেখও করেন। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের নামসহ একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন মধ্যে প্রকাশ করা হবে বলেও জানিয়েছিলেন তিনি। তবে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি মার্কিন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, গতমাসে তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র সংগ্রহ করতে গিয়ে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন খাশোগি। হত্যাকাণ্ডের শিকার হওয়ার আগে আমেরিকায় বসবাসরত খাশোগি ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন। সৌদি আরবের সমালোচক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনা ও নিন্দার ঝড় ওঠে।

খাশোগি নিখোঁজ হওয়ার পর রিয়াদ প্রথমে অস্বীকার করে তারা এ ব্যাপারে কিছু্ই জানে না। কিন্তু চাপে পড়ে ঘটনার সপ্তাহখানেক পর সৌদি অ্যাটর্নি জেনারেল শেষ পর্যন্ত স্বীকার করতে বাধ্য হন খাশোগিকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। সম্প্রতি সৌদি কর্তৃপক্ষ খাশোগি হত্যায় জড়িত ১১ ব্যক্তিকে অভিযুক্ত করেন। এদের মধ্যে পাঁচ জনকে মৃত্যুদণ্ড দেয়ার ঘোষণা দিয়েছে তারা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন