রাশিয়াকে হারিয়ে ইন্টারপোল প্রধান কিম

  21-11-2018 03:25PM

পিএনএস ডেস্ক :আন্তর্জাতিক পুলিশ বিষয়ক সংস্থা ইন্টারপোলের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দক্ষিণ কোরয়িার কিম জং ইয়াং। যদিও এই পদের জন্য তার অন্যতম প্রতিদ্বন্দ্বী ছিলেন রাশিয়ার প্রার্থী আলেকজান্ডার প্রোকোপচুক। ভোটের আগে সবার ধারণা ছিলো এই রুশ নাগরিকই হবেন ইন্টারপোল প্রধান।

কিন্তু বুধবার সংস্থাটির বার্ষিক সাধারণ সভায় অনুষ্ঠিত ভোটে আলেকজান্ডার প্রোকোপচুক হারিয়ে দিয়ে সংস্থাটির নতুন প্রধান নির্বাচিত হন দক্ষিণ কোরিয়ার কিম। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ইন্টারপোলের বার্ষিক সভায় তার পক্ষে ভোট দেন সংস্থাটির ১৯৪ জন সদস্য।

১৮ থেকে ২১ নভেম্বর তিনদিন ব্যাপী সংস্থাটির ৮৭তম বার্ষিক সাধারণ সভায় বিশ্বের ১৮০টি দেশের প্রায় এক হাজার আইন প্রয়োগকারী কর্মকর্তা অংশ নেন।

গত মাসে ইন্টারপোলের সাবেক প্রধান মেং হংওয়ে গত সেপ্টেম্বরে চীন সফরে গিয়ে নিখোঁজ হওয়ার পর এই ভোট অনুষ্ঠিত হলো। তিনি নিখোঁজ হওয়ার দিন কয়েক পরে জানা যায় ঘুষ গ্রহণের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করেছে চীন।

এরপর ইন্টারপোলের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন কিম।

বুধবার ইন্টারপোল প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এক বিবৃতিতে কিম বলেন, ‘আমাদের বিশ্ব এখন অভূতপূর্ব পরিবর্তনের মুখোমুখি হচ্ছে যা জনসাধারণের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য বিশাল চ্যালেঞ্জ উপস্থাপন করে। এসব সমস্যা কাটিয়ে উঠার জন্য আমাদের একটি পরিষ্কার দৃষ্টিভঙ্গি দরকার; ভবিষ্যতে আমাদের একটি সেতু নির্মাণ করতে হবে।

সূত্র: বিবিসি

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন