৫ দেশের নাগরিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা; ইরানের নিন্দা

  

পিএনএস ডেস্ক : আমেরিকা গতকাল (মঙ্গলবার) ইরানসহ পাঁচটি দেশের কয়েকজন নাগরিক ও আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে যে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে তার নিন্দা জানিয়েছে তেহরান। সিরিয়ার কাছে লাখ লাখ ব্যারেল তেল বিক্রির জন্য এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

নিষেধাজ্ঞার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, কল্পিত অভিযোগের ওপর ভিত্তি করে সর্বশেষ এ নিধেষাজ্ঞা আরোপ করা হয়েছে এবং আজ হোক কাল হোক আমেরিকা বুঝতে সক্ষম হবে যে, এ নিষেধাজ্ঞা নিষ্ফল এবং অবৈধ।

তিনি বলেন, “এই নিষ্ফল, অযৌক্তিক ও অকার্যকর নিষেধাজ্ঞা মার্কিন পরিকল্পনাকারী এবং বাস্তবায়নকারীদের জন্য কাঙ্ক্ষিত ফলাফল বয়ে আনবে না।”

গতকাল মার্কিন অর্থ মন্ত্রণালয় মোট ছয় ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান সিরিয়ার কাছে লাখ লাখ ব্যারেল তেল পাঠিয়েছে বলে অভিযোগ তুলেছে আমেরিকা।

মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন ইরানের কেন্দ্রীয় ব্যাংকের দুজন নির্বাহী কর্মকর্তা, এজন রুশ নাগরিক, একজন সিরিয়ার, একজন ইরাকের এবং একজন লেবাননের নাগরিক।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech