ইয়েমেনে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাব হুতিদের

  


পিএনএস ডেস্ক: ব্যাপক রক্তক্ষয়ের পর ইয়েমেনের সংকট সমাধানে উদ্যোগী হয়েছে বিভিন্ন দেশ ও ইয়েমেনের বিবদমান উভয় পক্ষ। এক্ষেত্রে দেশটির প্রেসিডেন্ট আবদ-রাব্বি মানসুর হাদিকে পদ থেকে সরিয়ে দেওয়ার প্রস্তাব সবচেয়ে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

প্রেসিডেন্টকে সরিয়ে দিয়ে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন দেশটির হুতি বিদ্রোহীরা। তাকে সরিয়ে দিলেই সংকট কেটে যাবে না বলে মত দিয়েছেন দেশটির কর্মকর্তারা।

ইয়েমেন বিষয়ে গত বৃহস্পতিবার থেকে সুইডেনে শান্তি আলোচনা শুরু হয়েছে। এতে সরকারদলীয় প্রতিনিধি হিসেবে উপস্থিত রয়েছেন হাদির উপদেষ্টা আব্দুল আজিজ জাবারি।

শুক্রবার অন্তর্বর্তীকালীন নতুন সরকার প্রতিষ্ঠার প্রস্তাব দেন হুতি বিদ্রোহীদের জ্যেষ্ঠ নেতা আবদুল মালিক আল আজরি। প্রস্তাবে তিনি বলেন, নতুন সরকারে ইয়েমেনের সব পক্ষের প্রতিনিধি থাকবে এবং সবাই অস্ত্র সমর্পণ করবেন।

ইয়েমেনের গৃহযুদ্ধে এ পর্যন্ত অর্ধ লাখের বেশি মানুষ নিহত হয়েছেন। এ ছাড়া দুই কোটি ২০ লাখ লোককে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিয়েছে।

এর মধ্যেই বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিত। বিশেষ করে দুপক্ষের বড়সংখ্যক বন্দি মুক্তি, সানা বিমানবন্দর চালু করা ও হোদাইদাহে অস্ত্রবিরতি নিয়ে আলোচনা।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech