পাকিস্তানের চেয়ে এখন সব কিছুতেই এগিয়ে বাংলাদেশ

  19-12-2018 08:48AM


পিএনএস ডেস্ক: পাকিস্তানের চেয়ে সব খাতে এগিয়ে আছে বাংলাদেশ। যে পাকিস্তান একসময় বাংলাদেশকে শোষণ-নিপীড়ন করেছিল, আজ বাংলাদেশের অদম্য গতির উন্নয়ন দেখে সেই পাকিস্তানের প্রধানমন্ত্রী সাবেক তারকা ক্রিকেটার ইমরান খান আক্ষেপ করেছেন। তিনি বাংলাদেশের উন্নতির সঙ্গে নিজের দেশের উন্নতির তুলনা করতে গিয়ে আক্ষেপ করে বলেন, ‘সব কিছুতেই আজ আমাদের চেয়ে এগিয়ে গেছে বাংলাদেশ।’

চলতি বিজয়ের মাসের প্রথম সপ্তাহে ইসলামাবাদে এক অনুষ্ঠানে ইমরান খানের দেওয়া সেই বক্তব্যের ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। ওই ভিডিওতে চলতি বছরের আগস্টে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া ইমরান বলেন, “পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) যখন আলাদা হয়েছিল আমাদের অনেকে বলেছিলেন, ‘পূর্ব পাকিস্তান আমাদের জন্য বড়মাপের বোঝা হিসেবে ছিল।’ নিজের কানেই আমি এসব শুনেছি। সেই পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) আজ সব কিছুতেই এগিয়ে গেছে। তাদের দূরদর্শী চিন্তার জন্যই এটা হয়েছে।”

শুধু ইমরান খানই নন, বিভিন্ন সময় বাংলাদেশের উন্নতি নিয়ে একই সঙ্গে প্রশংসা ও ঈর্ষা করেছেন পাকিস্তানের বুদ্ধিজীবী, পেশাজীবী ও অর্থনৈতিক বিশ্লেষকরা। তাঁরা বাংলাদেশকে অনুকরণীয় হিসেবে ধরে পাকিস্তানের উন্নয়ন পরিকল্পনা সাজাতে ইমরান খানকে পরামর্শ দিয়েছেন।

১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে, অনেক আত্মত্যাগের মাধ্যমে স্বাধীন হয় বাংলাদেশ। এ বিষয়টি উল্লেখ করে পাকিস্তানের বুদ্ধিজীবী ও বিশ্লেষকরা বলছেন, বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নে বাংলাদেশ এখন যে জায়গায় পৌঁছে গেছে, সেখানে যেতে চেষ্টা করলে পাকিস্তানের অন্তত ১০-১২ বছর লাগবে।

অর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, গড় আয়ু বৃদ্ধি, খাদ্যশস্যে উন্নতি, জনসংখ্যা নিয়ন্ত্রণ, মাতৃ ও শিশুমৃত্যু হ্রাস, সামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ইত্যাদি বিষয়ে বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে পাকিস্তানি সাংবাদিক জাইঘাম খান বলেন, ‘বাংলাদেশই হওয়া উচিত পাকিস্তানের উন্নয়নের রোল মডেল। আমার মতে পাকিস্তানের সামনে শেখার জন্য উদাহরণ হিসেবে যে কয়েকটি দেশ আছে, তার মধ্যে অন্যতম বাংলাদেশ।’

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন