জেলে যাচ্ছেন ট্রাম্পের উপদেষ্টা

  19-12-2018 10:50AM


পিএনএস ডেস্ক : রুশ সংযোগ ইস্যুতে এবার জেলে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন। স্থানীয় সময় মঙ্গলবার (১৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের আদালত তার বিরুদ্ধে রায় ঘোষণা করার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট আদালতের বিচারক ইমেত সালিভান এ রায় দেবেন। রয়টার্স জানায়, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সঙ্গে যোগাযোগ নিয়ে এফবিআইকে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে ফ্লিনের পাঁচ বছরের সাজা হতে পারে।

যদিও রুশ সংযোগ তদন্তে সহায়তা ও সাবেক জেনারেল হিসেবে সামরিক বাহিনীতে ফ্লিন অবদান রাখায় তাকে কারাগারে না ঢোকানোর আহ্বান জানিয়েছেন স্পেশাল কাউন্সেল রবার্ট মুলার।

ফ্লিনের বিরুদ্ধে অভিযোগ, প্রেসিডেন্টের অভিষেকের কয়েক সপ্তাহ আগেই তিনি যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করেছিলেন। এ বৈঠকের বিষয়ে মিথ্যা তথ্য দিয়েছিলেন তিনি।

এছাড়া নির্বাচনে রুশ সংযোগ নিয়ে আলোচনার বিষয়ও লুকিয়েছিলেন ফ্লিন। ২০১৭ সালের ডিসেম্বরে কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে (এফবিআই) মিথ্যা তথ্য দেয়ার কথা স্বীকার করেন তিনি। তার স্বীকারোক্তির একদিন পরই ট্রাম্প বলেন, ফ্লিন যে মিথ্যা বলেছিলেন তা তিনি জানতেন।

এর আগে ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। দুই মামলায় একাধিক অভিযোগে ১২ ডিসেম্বর তার বিরুদ্ধে এ রায় দেন নিউইয়র্কের আদালত।

অভিযোগগুলোর মধ্যে রয়েছে- ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে অর্থের বিনিময়ে দুই নারীর মুখ বন্ধ করা, রাশিয়ায় প্রস্তাবিত ট্রাম্প টাওয়ার প্রজেক্টের ব্যাপারে মিথ্যা সাক্ষ্য এবং করফাঁকি দেয়া। এর সবগুলোতেই দোষ স্বীকার করেছেন মাইকেল কোহেন।

সোমবার জানুয়ারিতে এফবিআইকে দেয়া ফ্লিনের সাক্ষাৎকার প্রকাশের জন্য মুলারকে নির্দেশ দেন বিচারক সালিভান। পাঁচ পৃষ্ঠার এ সাক্ষাৎকারে ফ্লিনের দুটি মিথ্যা বলার প্রমাণ পাওয়া গেছে। আর এ কারণেই তার সাজা হতে পারে।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পকে মিথ্যাবাদী বললেন এফবিআইয়ের সাবেক পরিচালক জেমস কমি। সোমবার তিনি অভিযোগ করেন, ট্রাম্প এফবিআই নিয়ে মিথ্যা বলে আইনের অসম্মান করছেন।

২০১৭ সালের জানুয়ারিতে এফবিআই পরিচালক হিসেবে দায়িত্ব নেন কমি। রুশ হস্তক্ষেপ তদন্ত চলাকালে হঠাৎই গত বছরের ৯ মে কমিকে বরখাস্ত করেন ট্রাম্প।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন