মাওলানা মাহমুদ মাদানীর পদত্যাগে ভারত জুড়ে তোলপাড়

  17-01-2019 11:20PM

পিএনএস ডেস্ক : ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানীর আকস্মিক পদত্যাগের খবরে দেশটি জুড়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে।

বুধবার (১৬ জানুয়ারি) জমিয়তের অফিসিয়াল প্যাডে তাঁর স্বাক্ষরিত পদত্যাগপত্রের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পরেই তোলপাড় সৃষ্টি হয়।

মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী জমিয়তে উলামায়ে হিন্দের চেয়ারম্যান মাওলানা ক্বারী সাইয়্যিদ মুহাম্মদ উসমান মানসুরপুরী বরাবর এক চিঠিতে পদত্যাগের ঘোষণা দেন।

জমিয়তের বরাত দিয়ে ভারতীয় এক গণমাধ্যম জানায়, চিঠিতে মাওলানা মাহমুদ আসাদ মাদানী লিখেছেন, ‘যথাবিহীত সম্মান প্রদর্শনপূর্বক আপনার নিকট আমি আমার অক্ষমতা প্রকাশ করছি। আমার বিভিন্ন পারিপার্শ্বিক সমস্যা থাকার কারণে আমি আমার সেক্রেটারি জেনারেল পদ থেকে পদত্যাগ করছি।’

তবে জমিয়তে উলামায়ে হিন্দের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে জমিয়তের চেয়ারম্যান সেক্রেটারি জেনারেলের পদত্যাগপত্র গ্রহণ না করে তাঁকে দায়িত্ব পালন করে যেতে বলেছেন। জমিয়তে উলামা হিন্দের অফিস সূত্রে জানা যায়, ৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার জমিয়তে উলামা হিন্দের মজলিসে আমেলায় এব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

উল্লেখ্য, ২০০১ সালে মাওলানা মাহমুদ আস’আদ মাদানী জমিয়তে উলামায়ে হিন্দ এর জেনারেল সেক্রেটারি নির্বাচিত হন। পরবর্তী সমস্ত কাউন্সিলে তিনি পুনঃনির্বাচিত হয়ে আসছেন।

জমিয়তে উলামায়ে হিন্দ ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ পুরোনো প্লাটফর্ম। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে এ সংগঠনটির জন্ম। উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দলটির ব্যাপক অবদান রয়েছে।

মাওলানা মাহমুদ মাদানী ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়্যেদ হুসাইন আহমদ মাদানীর দৌহিত্র ও সাইয়্যেদ আ ‘আদ মাদানীর ছেলে। তার বুদ্ধিবৃত্তিক প্রচেষ্টা ও সৃজনশীল কর্মপন্থায় ভারতীয় মুসলমানরা এক অভিন্ন প্লাটফর্মে ঐক্যবদ্ধ হয়েছে। মাহমুদ মাদানির রাজনৈতিক দূরদর্শিতা ভারতের সর্বমহলে স্বীকৃত। তার আন্তঃধর্মীয় সম্প্রীতি, মত পথ ভুলে এক কাতারে সবাইকে নিয়ে চলার মানসিকতা ও উদ্যোগ তাকে পৌঁছে দিয়েছে এক অনন্য উচ্চতায়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন