ট্রাম্পের দোষেই নাকি কেনিয়ায় হামলা

  18-01-2019 11:26AM


পিএনএস ডেস্ক: কেনিয়ার রাজধানী নাইরোবির ওয়েস্টল্যান্ড জেলার অভিজাত হোটেল 'ডুসিট ডি টু'তে জঙ্গি হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। গত মঙ্গলবারের ওই হামলার ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন; খোঁজ পাওয়া যাচ্ছে না আরও কয়েকজনের। এ হামলার দায় স্বীকার করেছে সোমালিয়াভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল শাবাব।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কারণে এই হামলা চালানো হয়েছে জানিয়ে জঙ্গিগোষ্ঠীটি বলেছে, বিভিন্ন ইস্যুতে ট্রাম্পের ‘বেকুব ও অযৌক্তিক সব মন্তব্য’ এবং জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার জবাবে ওই হামলা চালানো হয়েছে।

হামলার দুদিন পর বৃহস্পতিবার এক বিবৃতিতে এসব কথা বলেছে আল শাবাব।

আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ উপেক্ষা করে ২০১৭ সালের ডিসেম্বরে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করেন ট্রাম্প। এরপর গত বছরের মে মাসে জেরুজালেমে মার্কিন দূতাবাসও সরিয়ে নেওয়া হয়।

কেনিয়া সরকারের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদেনে বলা হয়, নাইরোবির একটি অভিজাত হোটেল কমপ্লেক্সে মঙ্গলবার পাঁচ বন্দুকধারী জঙ্গি হামলা চালালে এতে অন্তত ২১ জন প্রাণ হারান। সোমালিয়াভিত্তিক ইসলামি জঙ্গি সংগঠন আল-শাবাব এ হামলার দায় স্বীকার করেছে। ১৯ ঘণ্টার এক অভিযানের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় আইনশৃঙ্খলা বাহিনী।

পাঁচ জঙ্গিকে 'দমনের' মাধ্যমে হোটেলটিকে জিম্মিদশা থেকে মুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু মুইগাই কেনিয়াত্তা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন