টার্গেট পূরণ না হওয়ায় নারী কর্মীদের এ কেমন শাস্তি! (ভিডিওসহ)

  18-01-2019 01:05PM

পিএনএস ডেস্ক : ব্যস্ত রাস্তা দিয়ে দেদারছে গাড়ি চলছে। তার পাশ দিয়ে কোর্ট-টাই পরা নারীরা সারিবদ্ধভাবে হামাগুড়ি দিয়ে সামনে এগোচ্ছে। আর সবার একদম সামনে পতাকা নিয়ে হাঁটছেন এক পুরুষ।

হামাগুড়ি দিয়ে যাওয়া এসব নারী একটি চীনা কোম্পানিতে কাজ করেন। কিন্তু বার্ষিক লক্ষ্যবস্তুতে পৌঁছাতে না পারায় শাস্তি হিসেবে রাস্তায় হামাগুড়ি দিতে বাধ্য করেছেন কোম্পানির শীর্ষ কর্মকর্তারা।

এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে।

চীনের পশ্চিমাঞ্চলীয় শহরের পথচারীরা এ দৃশ্য দেখে বিস্মিত ও ব্যথিত হয়েছেন। হাত ও হাঁটুতে ভর করে নারীদের সামনে এগোতে দেখে তারা হতবাক হয়ে যান।

হামাগুড়ি দেয়া কর্মীরা সবাই নারী। একটি প্রসাধনী কোম্পানিতে চাকরি করেন তারা। আর তাদের তত্ত্বাবধানে রয়েছেন একজন পুরুষ কর্মী। সবার সামনে হাঁটা তার পতাকায় কোম্পানির নাম লেখা রয়েছে।

যখন এ ঘটনার ভিডিও করা হয়, তখন আরও দুই কর্মীকে হামাগুড়ি দেয়া নারীদের বরাবর হাঁটতে দেখা গেছে। তবে এ শাস্তির ঘটনার খবর শুনেই ঘটনাস্থলে পুলিশ এসে উপস্থিত হয়।

পুরুষ তত্ত্বাবধায়ককে এ শাস্তি বন্ধ করার মৌখিক হুশিয়ারি দিয়ে চলে গেছেন তারা।

এ ঘটনার ভিডিও সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়লে চীন নাগরিকদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা গেছে। নারীদের এভাবে অপমানিত করায় তারা কোম্পানির সমালোচনা করেছেন।

চীনা কর্মচারী চুক্তি আইন অনুসারে- কর্মীদের অপমানিত ও শারীরিক শাস্তি অনুমোদন করে না। যদিও কোনো কর্মী ক্ষতিগ্রস্ত হন, তবে কোম্পানি তাকে ক্ষতিপূরণ দিতে বাধ্য।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন