নতুন সুলতান নির্ধারণ করতে যাচ্ছে মালয়েশিয়ার রাজপরিবার

  24-01-2019 12:21PM


পিএনএস ডেস্ক: মালয়েশিয়ার পরবর্তী সুলতান কে হবেন তা নির্ধারণে কনফারেন্স অব রুলারর্স বা শাসকদের সম্মেলন আজ বৃহস্পতিবার হতে যাচ্ছে। এ বৈঠক থেকেই পরবর্তী রাষ্ট্রীয় প্রধান নির্ধারণ করা হবে বলে জানিয়েছে আল-জাজিরা।

চলতি মাসের শুরুতে আকস্মিকভাবে মালয়েশিয়ার সুলতান পঞ্চম মোহাম্মদ পদত্যাগ করেন। আগামী ৩১ জানুয়ারি নতুন ইয়াং ডি-পারটুয়ান আগং সিংহাসনের বসবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।
তবে নতুন সুলতান হিসেবেই যাকেই মনোনয়ন দেয়া হোক না কেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ প্রাতিষ্ঠানিক ও গণতান্ত্রিক সংস্কারে আরও জোর দেবেন বলেন প্রতিশ্রুতি দিয়েছেন।
গত বছরের মে মাসে নির্বাচনে তিনি প্রধানমন্ত্রী হিসেবে বিজয়ী হওয়ার পর দেশটির ক্ষমতায় নজিরবিহীন পরিবর্তন আসে।

বিশ্লেষকরা বলছেন, পরিবর্তন প্রক্রিয়ায় সহায়তা করবে রাজতন্ত্রের প্রতীকী গুরুত্ব। কারণ দেশটির সংখ্যাগরিষ্ঠ মালয়দের কাছে রাজতন্ত্র ব্যাপক গুরুত্ব বহন করে। এছাড়াও মালয়েশিয়ায় নৃতাত্ত্বিক চীনা, ভারতীয় আদিবাসীদের সংখ্যাও উল্লেখযোগ্য।

উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য কেলান্তানের সুলতান হিসেবেই থেকে যাচ্ছেন সুলতান পঞ্চম মোহাম্মদ। সিংহাসন ছাড়ার আগ পর্যন্ত দুই মাস তিনি চিকিৎসা ছুটি কাটাবেন। পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার আগে পদত্যাগ কোনো প্রথম সুলতান হলেন তিনি।

গত মে মাসে মালয় সরকারের ঐতিহাসিক পরিবর্তনের তত্ত্বাবধান করেন তিনি। মালয়েশিয়ার প্রখ্যাত রাজনীতিবীদ আনোয়ার ইব্রাহীমকে ক্ষমা করে দিয়ে তাকে কারামুক্ত করেন পঞ্চম মোহাম্মদ।
ইয়াং ডি-পারটুয়ান আগংয়ের অনুবাদ করলে দাঁড়ায় রাজার রাজা। ১৯৫৭ সালের ব্যবস্থা অনুসারে রাজকীয় পরিবারের সদস্যরা পর্যায়ক্রমে সিংহাসনের আরোহন করেন। রাষ্ট্রপ্রধান ও সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবে প্রতিটি সুলতান পাঁচ বছর ক্ষমতায় থাকেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন