কাশ্মিরে হামলা; নিহত বেড়ে ৪২

  15-02-2019 03:05AM

পিএনএস ডেস্ক: জম্মু-কাশ্মিরে সামরিক কনভয়ে ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে আধাসামরিক বাহিনী সিআরপিএফের ৪২ জওয়ান নিহত ও ৪৫ জন আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

১৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অজ্ঞাত গেরিলাদের পেতে রাখা আইইডি বিস্ফোরিত হয়ে ওই হতাহতের ঘটনা ঘটে। আহত জওয়ানদের শ্রীনগরস্থিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার দায় স্বীকার করেছে জৈশ-ই-মুহাম্মদ গোষ্ঠী।

পুলিশ সূত্রে প্রকাশ, সিআরপিএফের গাড়িবহর পুলওয়ামা জেলায় শ্রীনগর-অনন্তনাগ মহাসড়কের উপর দিয়ে জম্মু থেকে শ্রীনগরের দিকে যাওয়ার সময় গোরিপোরার কাছে আগে থেকে একটি গাড়িতে আইইডি বেঁধে রেখেছিল অজ্ঞাত বিদ্রোহী গোষ্ঠী। গাড়িবহরটি সেখানে পৌঁছতেই বিস্ফোরণ ঘটানো হয়। নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে বিদ্রোহীরা গুলিবর্ষণ করে বলেও পুলিশ বলছে। সিআরপিএফের ওই গাড়িবহরে এসময় কমপক্ষে আড়াই হাজার জওয়ান ছিলেন।

সিআরপিএফের আইজি (অপারেশন) জুলফিকার হাসান বলেন, “জম্মু-কাশ্মির পুলিশ ওই ঘটনার তদন্ত শুরু করেছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিস্ফোরণের পর ঘটনাস্থলের পরিস্থিতি খতিয়ে দেখা হয়েছে।”

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গোরীপোড়ায় জম্মু কাশ্মীর জাতীয় সড়কের ওপর দিয়ে যাচ্ছিল সেনাবাহিনীর কনভয়, সেই সময় গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণের ফলে একটি গাড়ি পুড়ে যায়। আহতদের শ্রীনগরের সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আব্দুল্লাহ ওই হামলার নিন্দা করে বলেন, জৈশ-ই-মুহাম্মদ একে আত্মঘাতী হামলা বলে দাবি করেছে। ওই হামলা ২০০৪/২০০৫ সালের আগের কালো দিনের কথা স্মরণ করিয়ে দিচ্ছে।

জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি নেত্রী মেহেবুবা মুফতি ভয়াবহ সন্ত্রাসী হামলায় কোনও শব্দই নিন্দার জন্য যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন।

২০১৬ সেপ্টেম্বরে উরি হামলার পর থেকে এটাই সবচেয়ে বড় হামলা বলে মনে করা হচ্ছে, সেবার আগ্নেয়াস্ত্র নিয়ে সেনাবাহিনীর ক্যাম্পে হামলা চালিয়েছিল বিচ্ছিন্নতাবাদীরা। এতে নিহত হন ১৭ জন।

এই হামলার ঘটনায় শোক প্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত, কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা। স্যোশাল মিডিয়ায় পোস্ট করে শোকবার্তা জানিয়েছেন তাঁরা।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন