শনিবার থেকে এশিয়া সফরে সৌদি যুবরাজ

  15-02-2019 02:16PM

পিএনএস ডেস্ক : সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান আগামীকাল শনিবার থেকে এশিয়ায় দীর্ঘ রাষ্ট্রীয় সফর শুরু করতে যাচ্ছেন। এ সফরে তিনি পর্যায়ক্রমে পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ভারত যাবেন বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে।

সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড নিয়ে গোটা বিশ্ব জুড়ে সমালোচনার মধ্যেই এত বড় বিদেশ সফর শুরু করতে যাচ্ছেন এমবিএস নামে পরিচিত সৌদি যুবরাজ।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে জরুরি কাগজপত্র আনতে গিয়ে নিহত হন ওই সাংবাদিক। এই হত্যায় সৌদি যুবরাজের হাত রয়েছে বলে অভিযোগ রয়েছে।

যুবরাজ সালমান তার এশিয়া সফরের প্রথম পর্যায়ে শনিবার (১৬ ফেব্রুয়ারি) দু দিনের সফরে পাকিস্তান যাচ্ছেন। ইসলামাবাদ থেকে আগামী রোববার তিনি যাবেন মালয়েশিয়ায়।

এরপর আগামী সোমবার বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ায় দু’দিনের সফর শুরু করবেন সৌদি যুবরাজ। ইন্দোনেশিয়ায় এটি যুবরাজের দ্বিতীয় সরকারি সফর।

প্রেসিডেন্টের মুখপাত্র জোহান বুদি এএফপি’কে বলেন, তিনি আগামী ১৮ ফেব্রুয়ারি ইন্দোনেশিয়ায় পৌঁছাবেন এবং ১৯ ফেব্রুয়ারি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করবেন।

সালমান এর আগে ২০১৭ সালে তার বাবা বাদশাহ সালমানের সঙ্গে সর্বশেষ ইন্দোনেশিয়া সফর করেন। বিনিয়োগের সুযোগ সৃষ্টির আশায় এশিয়া সফরের অংশ হিসেবে তিনি ওই সফরে গিয়েছিলেন।

ইন্দোনেশিয়া থেকে আগামী মঙ্গলবার দু দিনের সফরে ভারত যাবেন যুবরাজ সালমান। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন।

২০১৭ সালের জুলাইয়ে সৌদি যুবরাজ হিসেবে অভিষেক হওয়ার পর এটিই হচ্ছে এমবিএসের প্রথম এশিয়া সফর।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন