বৃটেনে লেবার পার্টি থেকে ৭ এমপি’র পদত্যাগ

  18-02-2019 07:48PM

পিএনএস ডেস্ক : দলীয় প্রধান জেরেমি করবিনের বিরোধিতা করে দল ছেড়েছেন বৃটেনের বিরোধী দল লেবার পার্টির প্রভাবশালী সাত এমপি। তারা বলছেন, ব্রেক্সিট ও ইহুদি-বিদ্বেষের প্রতি দলীয় প্রধানের অবস্থানের সঙ্গে তারা একমত নন।

এর প্রতিবাদেই দল ছাড়ার ঘোষণা দিয়েছেন তারা। সাত এমপি হলেন- চুকা উমুনা, লুসিয়ানা বার্গার, ক্রিস লেসলি, অ্যাঙ্গেলা স্মিথ, মাইক গেপস, গাভিন শুকার ও অ্যান কফি। পদত্যাগের বিষয়ে লুসিয়ানা বার্গার বলেন, লেবার পার্টি এখন প্রাতিষ্ঠানিকভাবে ইহুদি বিদ্বেষী হয়ে উঠেছে।

এমন পরিস্থিতিতে তিনি দলে থাকতে বিব্রত ও লজ্জিত বোধ করছেন। আরেক এমপি চুকা উমুন্না বলেন, তারা প্রথম পদক্ষেপ নিয়েছেন। এখন দলের অন্য এমপি ও সদস্যদেরকে তাদের সঙ্গে যোগ দিয়ে নতুন রাজনীতি গড়ে তোলার আহবান জানাচ্ছেন।

ক্রিস লেসলি বলেন, পদত্যাগকারী এমপিরা ভবিষ্যত কর্মপন্থা নির্ধারণ করতে দ্রুতই বৈঠকে বসবেন। তবে তারা নতুন দল গঠনে আগ্রহী নন। এখন পার্লামেন্টে তারা স্বতন্ত্র সদস্যের আসনে বসবেন। ইতিমধ্যেই মুখপাত্র হিসেবে দ্য ইন্ডিপেন্ডেন্ট গ্রুপ নামে একটি ওয়েবসাইট ও টুইটার অ্যাকাউন্ট চালু করেছেন তারা।

প্রসঙ্গত, ১৯৮০ সালেও লেবার পার্টিতে এমন ভাঙনের সৃষ্টি হয়েছিল। তখন সংস্কারপন্থীরা এসডিপি নামে পৃথক একটি দল গঠন করে। পরে যা লিবারেল পার্টির সঙ্গে একীভূত হয়। তবে ওই এসডিপি’র সঙ্গে নিজেদের তুলনা করতে নারাজ পদত্যাগকারী সাত এমপি। বলেন, ভবিষ্যতে তারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন না।

একসঙ্গে ৭ এমপি’র পদত্যাগের বিষয়ে পার্টির প্রধান জেরেমি করবিন বলেন, ২০১৭ সালের নির্বাচনে যে নীতি লাখো মানুষকে অনুপ্রাণিত করেছে, পদত্যাগকারীরা ওই নীতির পক্ষে কাজ করতে অক্ষমতা প্রকাশ করায় তিনি হতাশ।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন