ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি ভারত-পাকিস্তান: ট্রাম্প

  23-02-2019 02:27PM

পিএনএস ডেস্ক : পুলওয়ামায় হামলার ঘটনাকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তান ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (২২ ফেব্রুয়ারি) ওভাল অফিসে সাংবাদিকদের সাথে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

হামলার নিন্দা জানানোর পাশাপাশি দু’দেশের মধ্যে আলোচনার মাধ্যমে এই হিংসা থামানোর কথা বলেন ট্রাম্প।

তিনি বলেন, ‘এই মুহূর্তে ভারত এবং পাকিস্তানের মধ্যে অত্যন্ত খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। ভীষণ ভয়ঙ্কর পরিস্থিতি। আমরা চাই এটা (হিংসা) থামুক। প্রচুর মানুষ মারা গিয়েছেন। আমরা শুধু চাই এই হিংসা অবিলম্বে বন্ধ হোক। আমরা এর (প্রক্রিয়াটার) সঙ্গে ভীষণভাবে জড়িত।’

ভারতের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, ‘ভারত খুব কড়া উত্তরের কথা ভাবছে। প্রায় ৫০ জনের প্রাণ যাওয়ার পর এরকম মানসিকতা জন্মানোটা বুঝি। আমরা দু’দেশের সঙ্গেই কথা বলছি। প্রচুর মানুষ কথা বলছে। যা ঘটেছে তার জন্য ভারত-পাকিস্তানের মধ্যে প্রচুর সমস্যা তৈরি হয়েছে। খুব ভারসাম্য বজায় রেখে বিষয়টা আলোচনা করতে হবে।’

ট্রাম্প জানিয়েছেন, পাকিস্তান আগে আমেরিকার কাছ থেকে অনেক সুবিধা পেয়ে এসেছে। আমেরিকা প্রতি বছর পাকিস্তানকে ১৩০ কোটি ডলার সাহায্য করত। পরিবর্তে পাকিস্তানের থেকে যথাযথ সাহায্য না মেলায় তিনি এই অর্থ সাহায্য বাতিল করে দিয়েছেন। তবে সম্প্রতি পাকিস্তানের সঙ্গে ফের সম্পর্ক ভাল হচ্ছে বলে জানিয়েছেন ট্রাম্প।
তিনি জানান, ভারত-পাক টানাপড়েন নিয়ে তিনি পাকিস্তানের সঙ্গে আলোচনার প্রস্তুতিও শুরু করে দিয়েছেন।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরায় ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) কনভয়ে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৪৪ জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪০ জনেরও বেশি। এরপর থেকে এ ইস্যু নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন