কুকুরের ‘বেআইনি’ নাম রাখায় কারাদণ্ড!

  


পিএনএস ডেস্ক: চীনে পোষা কুকুরের ‘বেআইনি’ নাম রাখায় এক ব্যক্তিকে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। মূলত সরকার ও সরকারি কর্মকর্তাদের ‘অবজ্ঞা’ করে কুকুরের নাম রাখায় তাঁকে এই শাস্তির মুখোমুখি হতে হচ্ছে।

বেইজিং নিউজের প্রতিবেদন অনুযায়ী, দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম ব্যান। সামাজিক যোগাযোগমাধ্যম ‘উইচ্যাট’–এ তাঁর নতুন দুই কুকুরের আপত্তিকর নাম ও ছবি প্রকাশ করার পর সোমবার পূর্ব আনহুই প্রদেশের পুলিশ তাঁকে তলব করে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, দণ্ডপ্রাপ্ত ব্যান তাঁর নতুন দুই কুকুরের মধ্যে একটির নাম রাখেন ‘চেনগুয়ান’ আর অপরটির নাম রাখেন ‘জিগুয়ান’। কিন্তু চীনা ভাষায় চেনগুয়ান বলতে গ্রামীণ পর্যায়ে ছোটখাটো অপরাধ ঠেকাতে নিয়োজিত সরকারি কর্মকর্তাদের বোঝায়। আর জিগুয়ান বলতে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণকারীদের মতো কমিউনিটি কর্মীদের বোঝায়।

ব্যানের দাবি, স্রেফ মজা করার জন্যই তিনি কুকুরদের এমন নাম রেখেছিলেন। কিন্তু কর্তৃপক্ষ বিষয়টিকে মজা হিসেবে দেখেনি, বরং শাস্তিযোগ্য অপরাধ হিসেবেই গণ্য করেছে।

ইয়াংঝু পুলিশ জানিয়েছে, ব্যানের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে তদন্ত শুরু করা হয়েছে। চীনের জননিরাপত্তাসংক্রান্ত আইনের ধারা অনুযায়ী ব্যানকে অন্তত ১০ দিন কারাবাস করতে হবে বলেও জানিয়েছে পুলিশ।

লি নামের এক পুলিশ কর্মকর্তা বেইজিং নিউজকে বলেছেন, ব্যানের এমন কর্মকাণ্ড জাতি ও জনগণের অনুভূতিতে ব্যাপকভাবে আঘাত করেছে। তবে ব্যানের দাবি, তিনি এমন আইন সম্পর্কে জানতেন না। এমন কাজ যে বেআইনি, তিনি সেটাও জানতেন না।

আইন ভঙ্গের কথা বলা হলেও অনেকে আবার ব্যানের পাশে দাঁড়িয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে একজন লিখেছেন, ‘কেউ কি আমাকে বলবেন, ঠিক কোন আইনে বলা আছে যে কুকুরের নাম চেনগুয়ান রাখা যাবে না?’ আরেকজন লিখেছেন, ‘আর কোন কোন শব্দ ব্যবহারের জন্য কারাগারে যেতে হবে?’

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech