ইরাকের মার্কিন দূতাবাস খালি করলো যুক্তরাষ্ট্র

  

পিএনএস ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বাগদাদ ও আরবিলে জরুরি নয় এমন স্টাফদের দেশটির দূতাবাস ও কনস্যুলেট ভবন ত্যাগ করার নির্দেশ দিয়েছে। যুক্তরাষ্ট্র ও ইরাকের প্রতিবেশী ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে ওয়াশিংটন এ নির্দেশ দিল। তবে ঠিক কী উদ্দেশ্যে এমন নির্দেশ দেয়া হয়েছে তা স্পষ্ট নয়। খবর এএফপি’র।

মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে সন্ত্রাসী হামলার হুমকি আগের চেয়ে বেড়ে গেছে। তবে ব্রিটিশ গোয়েন্দারা বলছেন হুমকি বাড়ার কথা ঠিক নয়। ইরাকের প্রধানমন্ত্রীও বলেছেন হুমকির বাড়ার তথ্য তার কাছে নেই।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ইরান শিগগিরই হামলা চালাতে যাচ্ছে এমন অভিযোগ এনে দেশটির ওপর চাপ জোরদারসহ উপসাগরীয় অঞ্চলে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে।

অথচ ইউরোপ ও রাশিয়া সফরের পর মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, ইরানের সঙ্গে সামরিক সংঘাতে যেতে চায় না যুক্তরাষ্ট্র। রাশিয়া সফরে গিয়ে মঙ্গলবার বন্দরনগরী সোচিতে পম্পেও বলেন, ‘আমরা মূলত ইরানের সঙ্গে যুদ্ধে যেতে চাচ্ছি না।’

এছাড়া তিনি বলেন, যুক্তরাষ্ট্র চায় ইরান যেন একটি ‘স্বাভাবিক দেশের’ মতো আচরণ করে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানকে সতর্ক করে দিয়ে একথাও বলেন, মার্কিন স্বার্থে আঘাত আসলে ওয়াশিংটন উপযুক্ত উপায়ে তার জবাব দেবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech