এর আগে ‘বুথ ফেরত’ জরিপে জিতেও হেরেছিলেন বাজপেয়ী

  21-05-2019 11:20AM


পিএনএস ডেস্ক: ২০০৪ সালে ভারতের লোকসভা নির্বাচনে বুথ ফেরত জরিপ ইঙ্গিত দিয়েছিল অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ ফের ক্ষমতা ফিরছে। কিন্তু প্রকৃত ফল হতাশ করেছিল তৎকালীন বিজেপি সরকারকে।

এদিকে ১৭ তম (২০১৯) লোকসভা নির্বাচনের বুথফেরত জরিপ বলছে, টানা দ্বিতীয়বারের মতো নিরঙ্কুশ জয়ে ক্ষমতায় বসছে নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

তবে ‘বুথ ফেরত’ জরিপগুলো নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে দেশটিতে। এই জরিপগুলো সংবাদ মাধ্যমের জন্য তৈরি করেছে বিভিন্ন সংস্থা।

এদিকে বেশ কিছু রাজনৈতিক বিশ্লেষক সেই ২০০৪ সালের পুরনো কথা মনে করিয়ে সতর্ক করেছেন।

২০০৪ সালে বেশির ভাগ বুথ ফেরত সমীক্ষা জানিয়েছিল, অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ এগিয়ে থাকবে কংগ্রেস নেতৃত্বাধীন জোটের থেকে। তখন বলা হয়েছিল, এনডিএ ২৭২ ম্যাজিক ফিগার থেকে যদি সামান্যই কমও পায় তাতে দু'একটা জোটসঙ্গীর সমর্থন নিয়ে ক্ষমতায় যেতে পাড়বে। বাস্তবে তার থেকে অনেক কম আসন পায়। সেই বার এনডিএ দু’শো পেরোতে পারেনি, ১৮৯তে আটকে গিয়েছিল।

এদিকে গত রবিবার শেষপর্বের ভোটগ্রহণ শেষে বিভিন্ন বুথফেরত জরিপের ফলাফলে বলা হয়, বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) বিশাল ব্যবধানে জিতে ভারতে সরকার গঠন করবে। জরিপগুলোর ফলাফল অনুযায়ী, এনডিএ সর্বোচ্চ ৩৬৫ ও সর্বনিম্ন ২৪২ আসনে জিতবে বলে ধারণা করা হচ্ছে।

গড়ে এনডিএর হাতে আসছে ২৯৫টি আসন, যেখানে ভারতে সরকার গঠন করতে প্রয়োজন হয় ২৭২টি আসন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন