রাশিয়াকে ইউক্রেনের নাবিকদের মুক্তির নির্দেশ

  



পিএনএস ডেস্ক: রাশিয়ায় আটক ইউক্রেনের জব্দ করা জাহাজের ২৪ জন নাবকিককে শিগগিরই মুক্তি দিতে মস্কোকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক সমুদ্র বিষয়ক আদালত। তাছাড়া গত নভেম্বরে বিতর্কিত ক্রিমিয়া দ্বীপ থেকে রাশিয়া ইউক্রেনের যে তিনটি জাহাজ জব্দ করে আটকে রেখেছে সেগুলোও ফেরত দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার আন্তর্জাতিক সমুদ্র বিরোধ বিষয়ক ট্রাইব্যুনাল এমন নির্দেশ দিলেও মস্কো বলছে, ২০১৪ সাল থেকে উপকূল তারা ইউক্রেনের যেসব জাহাজ জব্দ করেছে সেগুলো আন্তর্জাতিক সমুদ্রসীমা বিষয়ক সীমান্ত অতিক্রম করেছিল বলেই তারা এমনটা করেছে।

তবে দেশ দুটির মধ্যে বিতর্কিত এই বিষয়টিতে ইউক্রেনের পক্ষ নিয়েছে ট্রাইব্যুনাল। যেই বিষয়টি নিয়েই মূলত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব লেগে আছে। তাই ট্রাইব্যুনালের এই রায় প্রত্যাখান করে তাদের এমন নির্দেশ মানতে অস্বীকৃতি জানিয়েছে রাশিয়া।

বিশ্লেষকরা বলছেন, জার্মানিভিত্তিক আন্তর্জাতিক এই সংস্থাটির এমন শুনানি রাশিয়া যখন মানতে অস্বীকৃতি জানিয়েছে তখন বুঝতে হবে সংস্থাটির যেকোনো রায় কার্যকর হওয়ার সম্ভাবনা সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। যার মাধ্যমে আন্তর্জাতিক এই আদালত বা ট্রাইব্যুনাল তার গ্রহণযোগ্যতা হারাবে।

বিবিসির প্রতিবেদন বলছে, আজভ সাগরের উদ্দেশে কার্চ প্রণালী হয়ে নিজেদের উপকূলে যাওয়ার পথে ইউক্রেনের এসব জাহাজ আটক করে রাশিয়া। ২০১৪ সালে দখলে নেয়ার পর থেকে ক্রিমিয়া উপদ্বীপ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। তাই তারা এখান দিয়ে যাওয়ার সময় ইউক্রেনের জাহাজ জব্দ করে।

ইউক্রেনের আবেদনের প্রেক্ষিতে করা শুনানিতে বিচারক জিন হাউয়ান পেইক বলেন, ‘ইউক্রেনের যেসব নাবিককে আটক করেছে তাদেরকে খুব শিগগিরই মুক্ত করে দেয়ার প্রক্রিয়া শুরু করে দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে হবে রাশিয়াকে।’ প্রসঙ্গত, রাশিয়া অনেক দিন ধরেই ইউক্রেনের জাহাজ জব্দ করে নাবিকদের আটক করে আসছে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech