আর্থিক সঙ্কটের মধ্যেই জোড়া ধাক্কা খেল পাকিস্তান

  


পিএনএস ডেস্ক: একই দিনে জোড়া ধাক্কা খেল পাকিস্তান। এক দিকে পাকিস্তানের অর্থনীতির জন্য অশনি সঙ্কেত শোনাল আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড’ বা আইএমএফ। অন্যদিকে রাশিয়া জানিয়ে দিল ভ্লাদিভস্তকে আয়োজিত হতে চলা ইস্টার্ন ইকোনোমিক ফোরামে আমন্ত্রণ জানানো হচ্ছে না ইসলামাবাদকে। জোড়া এই ধাক্কা আর্থিক সঙ্কটে থাকা পাকিস্তানের চাপ আরও বাড়াল বলেই মনে করা হচ্ছে।

গত কয়েকদিন ধরে দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু মিডিয়ায় সম্প্রচার করা হচ্ছিল যে, রুশ সরকারের উদ্যোগে আয়োজিত এই বাণিজ্য সম্মেলনে পাকিস্তানকেও আমন্ত্রণ জানানো হয়েছে। পাকিস্তানি বিদেশ মন্ত্রালয়ের সূত্র উল্লেখ করে কয়েক জায়গায় দাবি করা হয়েছে, সাংহাইয়ের সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজে ইমরান খানকে আমন্ত্রণ জানিয়েছেন। অথচ গত সপ্তাহে প্রেসিডেন্ট পুতিন যখন এই অনুষ্ঠানের কথা বলেছিলেন তিনি শুধু ভারত এবং জাপান দুই দেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর কথাই উল্লেখ করেছিলেন। এমন অবস্থায় মিডিয়ায় প্রকাশিত এই খবর ঘিরে সংশয় তৈরি হয়।

বিষয়টির সংশয় দূর করে দিতে মঙ্গলবার আসরে নামে রুশ প্রশাসন। বিবৃতি জারি করে রুশ প্রশাসন জানায়, ‘কয়েক জায়গায় দাবি করা হয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ইকোনোমিক ফোরামে আমন্ত্রণ জানানো হয়েছে। এ বিষয়ে আমরা ব্যাখ্যা দিতে চাই যে, আমরা অপেক্ষা করছি মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট, ভারতের প্রধানমন্ত্রী, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এবং জাপানের প্রধানমন্ত্রীর।’

এদিকে, পাক অর্থনীতির জন্য দুঃসংবাদ এসেছে আইএমএফ থেকেও। প্রবল আর্থিক সঙ্কটের মুখে দেশ চালানোর জন্য এই আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছ থেকে কয়েকশো কোটি টাকা ঋণ চেয়েছিলেন ইমরান খান। কিছুদিন আগে সেই ঋণ মঞ্জুর হয়েছে। গত সোমবার ইমরানদের সতর্ক করে আইএমএফ জানায়, পাকিস্তানের অর্থনীতি এমন বিপজ্জনক মোড়ে দাঁড়িয়ে আছে যেখানে সংস্কারের সাহসী পদক্ষেপ না নিলে ঘুরে দাঁড়ানো মুশকিল। এই নিয়ে ১৩ বার আইএমএফ'র কাছ থেকে ‘বেলআউট’ প্যাকেজ নিল পাকিস্তান।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech