আল-আকসায় ঈদের নামাজে ইসরায়েলি হামলা, হামাসের হুঁশিয়ারি!

  12-08-2019 02:35PM

পিএনএস ডেস্ক :জেরুজালেমে আল-আকসা মসজিদে ঈদের নামাজ আদায়ে সমবেত ফিলিস্তিনি মুসলিমদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। রোববার (১১ আগস্ট) এই হামলার ঘটনা ঘটে।

হামলার পর মসজিদুল আকসাকে ফিলিস্তিনসহ গোটা মুসলিম উম্মাহর ‘রেড লাইন’ উল্লেখ করে বিবৃতি দিয়েছে হামাস। তাদের বিবৃতিতে বলা হয়েছে, যে কোনও মূল্যে ওই মসজিদের পবিত্রতা রক্ষা করা হবে।

বেশির ভাগ আরব দেশের সঙ্গে মিল রেখে ফিলিস্তিনেও রোববার ঈদুল আজহা উদযাপিত হয়। এ উপলক্ষে প্রায় এক লাখ ২০ হাজার মুসলিম ঈদের নামাজ আদায় করতে জেরুজালেমের বায়তুল মুকাদ্দাস শহরের আল-আকসা মসজিদে সমবেত হয়েছিলেন। একপর্যায়ে সমবেত মুসল্লিদের ওপর ইসরায়েলি সেনারা হামলা করলে অন্তত ১৪ জন আহত হন।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, সে সময় ইসরায়েলি সেনারা অন্তত দুজন ফিলিস্তিনি মুসল্লিকে আটক করে নিয়ে যায়। এ ঘটনায় ইসরায়েলকে হুঁশিয়ার করে দিয়েছে ফিলিস্তিনের জাতিমুক্তির আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস।

অধিকৃত জর্ডান নদীর পশ্চিম তীরে অবস্থিত মুকাদ্দাস শহরে মসজিদুল আকসা অবস্থিত। ৭০ বছরেরও বেশি সময় ধরে এটিকে ইসরায়েল দখল করে রেখেছে। এই মসজিদ মসজিদ মুসলমান ও ইহুদিদের জন্য পবিত্র স্থান। মুসলমানরা এটিকে আল হারাম আল শরিফ বলেন। আর ইহুদিদের কাছে এটি ‘টেম্পল মাউন্ট’।

হামাসের বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনি জনগণ এই পবিত্র স্থান রক্ষা করার জন্য সর্বোচ্চ আত্মত্যাগ করতে প্রস্তুত রয়েছে। হামাসের বিবৃতিতে দাবি করা হয়, ফিলিস্তিনিরা বহুবার আল-আকসা মসজিদের পবিত্রতা রক্ষা করার ব্যাপারে নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করেছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন