কাশ্মির নিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধধার বৈঠক অনুষ্ঠিত

  17-08-2019 01:00PM


পিএনএস ডেস্ক: জম্মু ও কাশ্মির নিয়ে শুক্রবার বিরলভাবে রুদ্ধধার বৈঠক করেছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ । ৫০ বছরের মধ্যে এই প্রথম কাশ্মির নিয়ে এ ধরনের বৈঠক হলো। এটিকে পাকিস্তান তাদের বিরাট জয় হিসেবে দেখছে।

জম্মু ও কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করাবিষয়ক ভারতের কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নিয়ে “রুদ্ধদ্বার আলোচনা”র আবেদন জানিয়েছিল, সবসময়েই পাকিস্তানের সঙ্গে থাকা চীন। স্বাভাবিকভাবেই, জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের এই বৈঠকের ফলাফলের ঘোষণা হবে না, যেহেতু বৈঠকটি আনুষ্ঠানিক নয়। বৈঠকে উপস্থিত ছিল না ভারত ও পাকিস্তান। নিরাপত্তা পরিষদের বৈঠকে থাকতে পারে ৫টি স্থায়ী এবং ১০টি অস্থায়ী সদস্য।

নিরাপত্তা পরিষদের আলোচনা কক্ষে সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ৮টায়) শুরু হয়। ৫ অগস্ট জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করে নেয় কেন্দ্রীয় সরকার এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। তারমধ্যে একটি জম্মু ও কাশ্মির এবং অপরটি লাদাখ।

ভারতের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায়, নয়াদিল্লির সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি ঘটানোর সিদ্ধান্তের পরেই, ভারতের হাইকমিশনারকে বহিষ্কার করে পাকিস্তান।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন