‘গরু’ শব্দ শুনলে কিছু মানুষের চুল খাড়া হয়ে যায়

  12-09-2019 03:08AM



পিএনএস ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘গরু’ কিংবা ‘ওম’ এই শব্দগুলি শুনলে কিছু মানুষ চমকে ওঠেন। এটা দুর্ভাগ্যজনক।

বুধবার (১১ সেপ্টেম্বর) উত্তরপ্রদেশের মথুরায় এক রোগ প্রতিরোধ কর্মসূচিতে অংশ নিতে এসে নরেন্দ্র মোদি একথা বলেন। এদিন জাতীয় পশু রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির উদ্বোধন করেন তিনি। সেই সঙ্গে কৃষকদের জন্য অন্যান্য প্রকল্পের উদ্বোধনও করেন তিনি,খবর এনডিটিভি।

নরেন্দ্র মোদি বলেন, “কিছু মানুষ, যদি তাঁরা ‘গরু’ এবং ‘ওম'-এর মতো শব্দ শোনেন, তাহলে তাঁদের চুল খাড়া হয়ে যায়। তাঁরা ভাবতে থাকেন দেশ ষোড়শ শতাব্দীতে ফিরে যাচ্ছে। পশুদের ছাড়া গ্রামীণ অর্থনীতির কথা কি কেউ বলতে পারবেন?”

প্রধানমন্ত্রী আরও বলেন, “পরিবেশ ও প্রাণীকুল ভারতের অর্থনীতিতে সব সময়ই গুরুত্বপূর্ণ। আমরা নতুন ও শক্তিশালী ভারতের দিকে এগোতে পারব যদি প্রকৃতি ও অর্থনৈতিক অগ্রগতির মধ্যে সমতা বিধান করতে পারি।”

প্রধানমন্ত্রী যখন বক্তৃতা দিচ্ছিলেন, তখন মঞ্চে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোদী আদিত্যনাথ।

এই নতুন প্রকল্পে ৫০ কোটি পশুকে ‘ফুট অ্যান্ড মাউথ ডিজিজ’ -এর প্রতিষেধক দিতে আগামী পাঁচ বছর ২০২৪ সাল পর্যন্ত যা খরচ হবে তার ১০০ শতাংশই (১২,৬৫২ কোটি টাকা) দেবে কেন্দ্র। পশুদের তালিকায় গরু, মোষ, ভেড়া, ছাগল ও শুয়োর রয়েছে। এছাড়াও এই কর্মসূচির অন্তর্গত ব্রুসেলোসিস অসুখের টিকাও দেওয়া হবে গরুদের।

এদিনের অনুষ্ঠানে এসে প্রধানমন্ত্রী কথা বলেন কৃষক, পশু চিকিৎসক ও প্লাস্টিক বর্জ্য বিচ্ছিন্নতাকারীদের সঙ্গে।

তিনি নিজে প্লাস্টিক বর্জ্য যাঁরা বিচ্ছিন্ন করেন, সেই মহিলাদের সঙ্গে বসে কথা বেলন। তাঁদের বোঝান এই কাজ কতটা গুরুত্বপূর্ণ। গরুর পেটে যাতে প্লাস্টিক না যায়, তাই এই কাজ সঠিক ভাবে সম্পন্ন করা অত্যন্ত জরুরি।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন