খাশোগি হত্যার সেই কনস্যুলেট ভবনটি বিক্রি করল সৌদি

  19-09-2019 07:14AM



পিএনএস ডেস্ক: তুরস্কের ইস্তাম্বুল শহরে প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি আরবের যে কনস্যুলেট ভবনে হত্যা করা হয়েছিল সেই ভবনটি বিক্রি করে দিয়েছে রিয়াদ সরকার।

শিগগিরই ওই ভবন থেকে সৌদি কনস্যুলেট নতুন স্থানে সরিয়ে নেয়া হবে।

তুরস্কের সরকারপন্থী ইংরেজি ভাষার পত্রিকা দৈনিক সাবাহ স্থানীয় সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) জানিয়েছে, চারতলা ওই ভবনটি সৌদি আরব ৪৫ দিন আগে তড়িঘড়ি করে অজ্ঞাত একজন ক্রেতার কাছে বিক্রি করে দিয়েছে।

বর্তমান বাজারমূল্যের চেয়ে তিন ভাগের এক ভাগ অর্থে ভবনটি বিক্রি করা হয়েছে বলে সূত্র জানায়।

দৈনিক সাবা পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, সৌদি কনস্যুলেট সম্ভবত মার্কিন কনস্যুলেট ভবনের কাছাকাছি সরিয়ে নেয়া হবে। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে লন্ডনভিত্তিক মেডিল ইস্ট আই সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে, সৌদি কনস্যুলেট ভবন বিক্রির ব্যাপারে তাদের কাছে কোনো তথ্য নেই।

তুর্কি গণমাধ্যমের খবর অনুসারে, সৌদি আরবের এই কনস্যুলেট ভবন বিক্রির জন্য তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতির প্রয়োজন ছিল।

তুর্কি গণমাধ্যমগুলো বলছে, সৌদি আরব ইস্তাম্বুলের কনসাল জেনারেলের বাসভবনও বিক্রির চেষ্টা করছে তবে এখনও তারা এ ভবন কেনার জন্য কাউকে খুঁজে পায় নি।

তুরস্কের আইন বিশেষজ্ঞরা বলছেন, সৌদি আরবের ওই কনস্যুলেট ভবন এখনো সাংবাদিক জামাল খাশোগি হত্যার ব্যাপারে ক্রাইম সিন হিসেবে বিবেচিত। এ ব্যাপারে তদন্ত একেবারে শেষ না হওয়া পর্যন্ত ভবনটিকে তুর্কি সরকারের পক্ষ থেকে সিলগালা করে রাখা উচিত বলে তারা মতামত দিয়েছেন।

২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের কন্স্যুলেট ভবনে সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশেগিকে হত্যা করা হয়। এ ঘটনায় সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানসহ গুরুত্বপূর্ণ কয়েকজন কর্মকর্তা জড়িত বলে বিভিন্ন পর্যায়ের তদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন