মার্কিন নয়া নিষেধাজ্ঞায় ইরান বলছে ‘নতুন কিছুই নেই’

  22-09-2019 02:07AM



পিএনএস ডেস্ক: ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, ইরানের বিরুদ্ধে মার্কিন নয়া নিষেধাজ্ঞা নতুন কিছু নয় বরং পুরনো নিষেধাজ্ঞাকেই ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে।

ইরানের বিরুদ্ধে নয়া নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করার পর শনিবার (২১ সেপ্টেম্বর) ইরানের মুখপাত্র এই কথা বললেন।

ট্রাম্প গতকাল (২০ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে বলেছেন, ইরানের কেন্দ্রীয় ব্যাংক এবং জাতীয় উন্নয়ন তহবিলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইরানের ন্যাশনাল ব্যাংক ও দুটি আর্থিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ‘সর্বোচ্চ মাত্রায়’ নিষেধাজ্ঞার অংশহিসেবে এই অবরোধ আরোপ করেছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মার্কিনীদেরকে এটা মেনে নিতে হবে যে তাদের নিষেধাজ্ঞার নীতি ব্যর্থ হয়েছে এবং হাতিয়ার হিসেবে নিষেধাজ্ঞার মাত্রাতিরিক্ত ব্যবহারের কারণে আমেরিকার গ্রহণযোগ্যতা এখন ব্যাপকভাবে প্রশ্নের সম্মুখীন।

তিনি আরও বলেন, প্রথম দিকের নিষেধাজ্ঞার সময়ই তা মোকাবেলার পথ বের করে নিয়েছে তেহরান এবং নিজের সামর্থ্যকে কাজে লাগিয়ে ও মিত্র দেশগুলোর সহযোগিতায় ইরান উন্নয়ন ও সমৃদ্ধির পথে যাত্রা অব্যাহত রাখবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুসাভি আরও বলেছেন, বিশ্বের অনেক দেশ ইরানের বাজার এবং অর্থনীতিকে কাজে লাগাতে আগ্রহী। তিনি বলেন, আমরা স্বাধীনচেতা ও শান্তিকামী একটি জাতি এবং পারস্পরিক সম্মান প্রদর্শনে আগ্রহী দেশ ও জাতির সঙ্গে আমরা সম্পর্ককে স্বাগত জানাই।

ইরানের মুখপাত্র বলেন, বিশ্বের সব দেশ ও জাতির উচিত নতুন এক আর্থ-বাণিজ্যিক ব্যবস্থার কথা চিন্তা করা যেখানে মার্কিন বিদ্বেষী পদক্ষেপের প্রভাব সর্বনিম্ন পর্যায়ে নেমে আসবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বৈশ্বিক অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করতে ইরান সৌদি আরবের তেল স্থাপনায় হামলা চালিয়েছে। আগ্রাসী এই পদক্ষেপটি তাদের ঝুঁকিপূর্ণ পরিকল্পনা বাস্তবায়নেরই অংশ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশনায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানের ওপর ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে দাবি করা হয়।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন